আগামী ৮ মার্চ ওয়েলিংটনের বেসিন রির্জাভে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামবে সফরকারী বাংলাদেশ। এই ম্যাচে বাংলাদেশ পাচ্ছে না দলের সেরা দুই ব্যাটসম্যান সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমকে।

হাতের ইনজুরির কারণে নিউজিল্যান্ড সিরিজের প্রথম থেকে ছিটকে গেছেন সাকিব। ধারণা করা হচ্ছে সফরের একেবারে শেষ অংশে তৃতীয় টেস্টে দলে ফিরতে পারেন তিনি।

অন্যদিকে ২০ ফেব্রুয়ারি তৃতীয় ওয়ানডেতে পাঁজরের ব্যথাসহ বেশ কয়েকটি ইনজুরিতে পড়েছেন মুশফিক। এরপর কেটে গেছে দুই সপ্তাহেরও বেশি সময়। কিন্তু এখনো ফিট হয়ে উঠতে পারেননি মুশফিক। গেল বুধবার প্রথমবারের মতো ক্রিকেট বলে অনুশীলনে করেছিলেন। কিন্তু পাঁজরের ব্যাথা আবার অনুভব হওয়া তার দ্বিতীয় টেস্টে খেলার সম্ভাবনা শেষ করে দিয়েছে।

ওয়েলিংটন টেস্টে সাকিব-মুশফিককে অনেক বেশি মিস করবে বাংলাদেশ দল। কারন এ মাঠেই নিজেদের টেস্ট ইতিহাসে একটি অনন্য রেকর্ড করেছেন সাকিব-মুশফিক।

বাংলাদেশের টেস্ট ইতিহাসে যে কোনো জুটিতে সর্বোচ্চ রান ওয়েলিংটনের বেসিন রির্জাভেই করেছেন সাকিব-মুশফিক। ২০১৭ সালের সফরে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে পঞ্চম উইকেটে ৩৫৯ রানের জুটি গড়েন সাকিব-মুশফিক। এজন্য তারা ৪৯৫ বল মোকাবেলা করেন। জুটিতে সাকিব ২৩৫ বলে ১৯৪ রান ও মুুশফিক ২৬০ বলে ১৫৯ রান করেন। শেষ পর্যন্ত ৩১টি চারে ২৭৬ বলে সাকিব ২১৭ রান ও মুশফিক ২৩টি চার ও ১টি ছক্কায় ২৬০ বলে ১৫৯ রানে আউট হন। তারপরও টেস্টটি ৭ উইকেটে হারে বাংলাদেশ।

সাকিব-মুশফিকের এই জুটির সংগ্রহ এখনো বাংলাদেশের টেস্ট ইতিহাসে যেকোন জুটিতে সর্বোচ্চ রান। তাই এমন অনন্য অর্জনের ভেন্যুতে আসন্ন টেস্টে থাকছেন না সাকিব-মুশফিক। এজন্য স্পষ্ট করেই বলা যায় সিরিজের দ্বিতীয় টেস্টে সাকিব-মুশফিককে অনেক বেশি মিস করবে বাংলাদেশ।

মন্তব্য: