বৃহস্পতিবার থেকে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার শুরু হচ্ছে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। এই টেস্ট ম্যাচ দিয়েই টেস্টের বিশ্বচ্যাম্পিয়নশিপ শুরু করছে কোহলি অ্যান্ড কোং৷ অ্যান্টিগায় ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭:৩০ মিনিটে।

এন্টিগাতে সিরিজের ১ম টেস্ট যুদ্ধতে নতুন এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে বর্তমানে বিশ্বের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। ভারতীয় ক্যাপ্টেন হিসেবে সর্বাধিক টেস্ট জিতেছেন ধোনি৷ ৬০টি টেস্টে ২৭টি জয় রয়েছে মাহির৷

অন্যদিকে ২০১৪ সালে টেস্ট ক্রিকেট থেকে ধোনির অবসরের পর নেতৃত্বের ভার ওঠে কোহলির কাঁধে। এরপর ভারতকে ৪৬টি ম্যাচে ২৬টি টেস্ট জিতেছেন তিনি। অর্থাৎ আর মাত্র একটি টেস্ট জিতলেই ভারতের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির পাশে নিজের নাম লেখাবেন তিনি।

আর যদি এই সিরিজে ভারত ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করতে পারে,তাহলে ধোনীকে টপকে ভারতের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক হয়ে যাবেন বিরাট কোহলি।

ভারতের টেস্ট ক্রিকেট ইতিহাসে ধোনি ও কোহলি ছাড়া তৃতীয় ও চতুর্থ টেস্ট ম্যাচ জয়ী অধিনায়কতের তালিকায় রয়েছেন সৌরভ গাঙ্গুলী ও মোহাম্মদ আজহারদ্দিন। সৌরভের নেতৃত্বে ২১টি ও আজহারদ্দিন নেতৃত্বে ১৪টি টেস্ট জিতেছিল ভারত।

মন্তব্য: