ক্রিকেট মাঠে ধোনির উর্বর ক্রিকেটীয় মস্তিষ্ক নিয়ে কারো সন্দেহ নেই। তবে ভারতীয় দলের অধিনায়ক থাকা কালীন ধোনি ক্রিকটারদের মাঠে দেরিতে আসলে দিতেন অভিনব এক শাস্তি। সেই বিষয়টি উঠে এসেছে টিম ইন্ডিয়ার প্রাক্তন মেন্টাল কন্ডিশনাল কোচ প্যাডি আপটনের লেখা বইয়ে।

আপটন যখন টিম ইন্ডিয়ার কোচিং স্টাফ ছিলেন তখন ভারতের টেস্ট দলের নেতৃত্ব দিতেন অনিল কুম্বলে। আর ওয়ানডে ও টেস্ট ফরম্যাটে দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব ছিল ধোনির কাঁধে। এ সময় ক্রিকেটারদের যথা সময়ে মাঠে আনাসহ সবাইকে শৃঙ্খলাপরায়ণ করা এবং সেটি লঙ্ঘন করলে কি শাস্তি দেওয়া হবে সেটি নির্ধারনের দায়িত্ব ছিল অধিনায়কের উপর।

এ সময় টেস্ট অধিনায়ক কুম্বলে ঠিক করেন যে, কেউ দেরি করলে তার ১০ হাজার টাকা জরিমানা হবে৷ তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক শাস্তির মাত্রাটা আর একটু বাড়িয়ে দেন। ধোনি প্রস্তান দেন কোনো ক্রিকেটার অনুশীলন, টিম মিটিংয়ে দেরি করে পৌঁছালে, দলের সবাইকে ১০ হাজার করে টাকা জরিমানা দিতে হবে।

ধোনির এমন শাস্তির ভয়েই কোনও ক্রিকেটার অকারণে দেরিতে অনুশীলনে আসত না৷ আসলে সতীর্থরাই কাউকে দেরি করে আসতে দিত না ৷ সবাই তৎপর থাকত বাকিদের সঠিক সময়ে প্র্যাকটিসে নিয়ে আসতে৷

মন্তব্য: