বৃহস্পতিবার আইপিএলে বাজে এক দৃষ্টান্ত স্থাপন করেছেন চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এদিন আম্পায়ারের দেওয়া একটি নো বলের সিদ্ধান্ত ক্ষুদ্ধ হয়ে মাঠে প্রবেশ করেন। একই সাথে আম্পায়ারের সঙ্গে তর্ক জুড়ে দেন। ক্যাপ্টেন কুল হিসেবে পরিচিত ধোনির এমন কর্মকান্ডকে ভালোভাবে নেয়নি ক্রিকেট বিশ্ব। ধোনিক ম্যাচ ফি-র ৫০ শতাংশ জরিমানা করা হলেও তার সমালোচনার করতে ছাড়েননি প্রাক্তন ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা।

ম্যাচ শেষে সাংবাদিক সম্মেলনে বাটলার বলেন, ‘‘আমি বাউন্ডারিতে ফিল্ডিং করছিলাম নিশ্চিত নই ঠিক কী হয়েছিল। আমি এটা নিশ্চিত নই কাজটি সঠিক হয়েছে কিনা।”

তিনি আরও বলেন, ‘‘সব সময়ই আইপিএল-এর ম্যাচে উত্তেজনা থাকে। প্রতিটি রান গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আর ওটা ম্যাচের বড় মুহূর্ত ছিল হয়তো। কিন্তু মাঠের মধ্যে ঢুকে পড়াটা কতটা সঠিক ছিল— আমি বলব হয়তো না।”

ম্যাচের দিন বাটলার ছাড়াও ধোনির আচরণের তীব্র সমালোচনা করেছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন, প্রাক্তন অজি ক্রিকেটার মার্ক ওয়া, মাইকেল স্লেটার, শন টেট।

ক্ষুব্ধ ভন বলেছেন, অধিনায়ক (ধোনি) পিচে নেমে ছুটে আসবেন, এটা হতে পারে না। আমি ধোনিকে জানি এবং দেশের জন্য অনেক কিছুই করে থাকতে পারেন কিন্তু ডাগ আউট থেকে বেরিয়ে গিয়ে আম্পায়ারের দিকে আঙুল তোলার অনুমতি কারো নেই। এটা একেবারেই মেনে নেওয়া যায় না। অধিনায়ক হিসেবে এমন নজির তৈরি করা যায় না।

রাজস্থান রয়্যালসের প্রাক্তন পেসার শন টেট বলেছেন, মাঠে ধোনির ঢুকে পড়াটা খুবই অদ্ভূত লাগল। এভাবে কেউ মাঠে ঢুকে পড়তে পারে না। এটা কোনও গলির বা অনূর্দ্ধ ১০ ক্রিকেট নয়..আমার মনে হয়, ধোনি মাঝেমাঝে ভুলে যায় যে ও খেলোয়াড়।

ম্যাচের ধারাভাষ্যকার স্লেটার বলেছেন, আম্পায়ারের সঙ্গে কথা বলতে এর আগে কোনও অধিনায়ককে মাঠে ঢুকে পড়তে দেখিনি। অবিশ্বাস্য।

মার্ক ওয়া ট্যুইট করে বলেছেন, আইপিএল ম্যাচে চাপ রয়েছে। কিন্তু অধিনায়ক ধোনি যা করলেন তাতে হতাশ বলেও উল্লেখ করেছেন। এই প্রসঙ্গে মার্ক ওয়া কিংস ইলেভেন পাঞ্জাবের অধিনায়ক অশ্বিনের মাঁকড়ীয় আউট নিয়েও একই ধরনের মন্তব্য করেছেন।

ধারাভাষ্যকার আকাশ চোপড়া নিম্নমানের আম্পায়ারিং সঙ্গে খারাপ নজির গড়ায় ধোনিরও সমালোচনা করেছেন। তিনি বলেছেন, আইপিএলে আম্পায়ারিং একেবারেই ভালো হচ্ছে না। নো বল দিয়েও পরে সিদ্ধান্ত বদলানো হল। এতে ক্ষুব্ধ হওয়ার কারণ রয়েছে। কিন্তু আউট হওয়ার পর বিপক্ষের অধিনায়কের পিচে ঢুকে পড়ার কোনও অধিকারই নেই।

মন্তব্য: