কিছুদিন আগেই ভারতীয় দলের উইকেটরক্ষক মহেন্দ্র সিংহ ধোনির গ্লাভসে বিশেষ প্রতীক ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছিল আইসিসি। এবার ক্যারিবিয়ান ব্যাটিং তারকা ক্রিস গেইলের ব্যাটের ‘ইউনিভার্স বস’ স্টিকারেও নিষেধাজ্ঞা দিলো আইসিসি।

গেইল তার ‘ইউনিভার্স বস’ ব্যাটের প্রচারণার অনুমতি চেয়ে আইসিসির কাছে অনুরোধ জানিয়েছিল। কিন্তু গেইলের সেই প্রস্তাব প্রত্যাক্ষাণ করেছে আইসিসি।

আইসিসির একটি সূত্র সংবাদ মাধ্যমকে জানায়, ‘যদিও এটা (গেইলের ইউনিভার্স বস) মিলিটারি প্রতীক সংক্রান্ত কিছু নয়। কিন্তু এটা একেবারে স্পষ্ট বার্তা যে, আপনি কোনো ব্যক্তিগত বার্তা প্রদর্শন করতে পারবেন না।

আইসিসি যদি গেইলকে ছাড় দেয়, তাহলে ধোনিকেও অনুমতি দিতে হবে। মইন আলি বলতে পারে, ওর রিস্টব্যান্ডে ‘স্বাধীন প্যালেস্তাইন’ লেখার অনুমতি দিতে হবে। আমরা সেই অনুমতি দিতে পারি না। কাউকে ‘ভালবাসা’ কথাটিও জার্সিতে বা কোনও সরঞ্জামে লিখতে দেওয়া হচ্ছে না।’

আইসিসির এই নিষেধাজ্ঞা না মানলে যে কোনো ক্রিকেটারকে প্রথমে সতর্ক করা হয়। এরপর ধাপে ধাপে ২৫, ৫০ ও ৭৫ শতাংশ পর্যন্ত ম্যাচ ফি জরিমানা করার নিয়ম রয়েছে। তবে গেইল ও ধোনি আইসিসির এই নিষেধাজ্ঞা মেনে নিয়েছেন।

মন্তব্য: