ন্যু ক্যাম্পে শনিবার রাতে লেভান্তেকে ১-০ গোলে হারায় বার্সা। এই ম্যাচের দ্বিতীয়ার্ধে মাঠে নেমে মেসির একমাত্র গোলে তিন ম্যাচ হাতে রেখেই টানা মৌসুমে দ্বিতীয় শিরোপার স্বাদ নেয় বার্সেলোনা। এর আগে কোপা দেল রের শিরোপাটি ঘরে তুলেছে বার্সা।

অন্যদিকে লা লিগার ইতিহাসে এটি বার্সার ২৬তম লিগ টাইটেল। এই নিয়ে শেষ ১১ মৌসুমে ৮ বার ঘরোয়া ট্রফি জয় বার্সার ৷ বার্সার শিরোপা জয়ের রাতে অনন্য এক কীর্তি স্থাপন করেছেন বার্সা অধিনায়ক ‍লিওনেল মেসি।

এই নিয়ে মোটে ১০ বার লা-লিগা চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি গড়লেন লিও৷ এর আগে বার্সার জার্সিতে সবচেয়ে বেশি ৯বার লা-লিগা জয়ের নজির ছিল ইনিয়েস্তার ৷ তাঁকে পিছনে ফেলে শনিবার দশমবারের জন্য লা-লিগা চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পান লিও ৷

লা লিগার ইতিহাসে মেসির চেয়ে বেশি শিরোপা আছে শুধু একজনের- প্রাক্তন রিয়াল মাদ্রিদ উইঙ্গার পাকো গেন্টো (১২)। মেসির সমান ১০ বার জিতেছেন হোসে মার্টিনেজ।

আরেকটি কীর্তিও গড়েছেন মেসি। শিরোপা জয়ের রাতে চলতি লিগে ৩৪তম গোলের দেখা পান মেসি। এই গোলে লা লিগায় বদলি হিসেবে নেমে ২৪তম বার জাল খুঁজে নিলেন মেসি, যা রেকর্ড সর্বোচ্চ। একুশ শতকেই আর কেউ এমন কীর্তি গড়তে পারেননি।

মন্তব্য: