চলতি কোপা আমেরিকার গ্রুপ পর্বের নিজেদের শেষ ম্যাচে পেরুকে ৫-০ গোলে উড়িয়ে দিলো ব্রাজিল। ব্রাজিলের হয়ে গোলের খাতায় এদিন নাম লেখালেন ক্যাশেমিরো, ফিরমিনো, এভার্টন, আলভেস এবং উইলিয়ান।

সাও পাওলোয় স্থানীয় সময় বিকেলে অনুষ্ঠিত ম্যাচটিতে ম্যাচের ১২ মিনিটেই কুটিনহোর কর্ণার থেকে মাথা ছুঁইয়ে গোল করে যান রিয়াল মাদ্রিদ তারকা ক্যাশেমিরো।

সাত মিনিটের মধ্যেই ব্যবধান দ্বিগুণ করে ব্রাজিল। এবার জালের দেখা পান ফিরমিনো। ডি-বক্সের মাঝামাঝিতে বল পেয়ে বাঁ পায়ের শটে গোলটি করেন লিভারপুলের এই ফরোয়ার্ড। বিরতির ঠিক আগে বক্সের সামান্য বাইরে থেকে দূরপাল্লার শটে দলের তৃতীয় গোলটি এনে দেন এভার্টন সোয়ারেজ।

বিরতির পরও আক্রমণের ধার ধরে রাখে ব্রাজিল। ৫৩তম মিনিটে দলকে চতুর্থ গোলটি এনে দেন অধিনায়ক দানি আলভেস। রবের্তো ফিরমিনোর রক্ষণচেরা পাস ধরে গোলটি করেন এই রাইট-ব্যাক।

শেষদিকে কৌতিনহোর বদলি হিসেবে নেমে অসাধারণ এক গোলে পেরুর কফিনে শেষ পেরেক ঠুকে দেন। অতিরিক্ত সময় স্পটকিক থেকে গ্যাব্রিয়েল জেসুসের শট গালেসে আটকে না দিলে হাফডজন গোলের স্বাদ নিয়ে মাঠ ছাড়ত তিতের দল।

পেরুর জন্য একমাত্র সান্ত্বনা জেসুসের পেনাল্টি ফিরিয়ে দেওয়া। প্রতিপক্ষের ডি-বক্সে ফাউলের শিকার হয়েছিলেন জেসুস। কিন্তু পেনাল্টি থেকে গোল করার সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন এই ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার।

এই জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে প্রতিযোগিতাটির শেষ আট নিশ্চিত করলো ব্রাজিল। তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ‘এ’ গ্রুপের শীর্ষের দল আটবারের চ্যাম্পিয়নরা। তিতের দলকে এখন পরবর্তী প্রতিপক্ষের জন্য গ্রুপ ‘বি’ ও ‘সি’র খেলা শেষ হওয়া পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে।

ব্রাজিল ছাড়াও ৫ পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত করেছে ভেনেজুয়েলা।

মন্তব্য: