ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির ইঙ্গিত কি তাহলে সত্যি প্রমাণিত হলো! তিনি বলেছেন, এবারের বিশ্বকাপ হবে সর্বকালের সবচেয়ে কঠিন বিশ্বকাপ। তার কথাটি সবার আগে প্রমান করে দিলো পাকিস্তান। বিশ্বকাপের আগে প্রথম প্রস্তুতি ম্যাচে পুচকে আফগানিস্তানের কাছে আজ ৩ উইকেটে হেরে বসলো তারা। ২৪ মে শুক্রবার নিজেদের প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হয়েছে পাকিস্তান বনাম আফগানিস্তান আর দক্ষিণ আফ্রিকা বনাম শ্রীলঙ্কা।

ব্রিস্টলে টস জিতে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ ব্যাট করার সিদ্ধান্ত নেন। ইংল্যান্ডের বিপক্ষে মাত্র শেষ হওয়া সিরিজে হোয়াইটওয়াশ হলেও সবগুলো ম্যাচে ৩০০+ রান করেছিল পাকিস্তান। তারই ধারাবাহিকতায় পাকিস্তান অধিনায়ক ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। কিন্তু আফগানিস্তান আজ তাদের ২৬২ রানেই বেঁধে ফেলে। ৪৭ ওভার ৫ বলেই আফগানিস্তানের বোলাররা পাকিস্তানকে অলআউট করে দেয়।

ব্যাট করতে নেমে পাকিস্তানি দুই ওপেনার ইমাম উল হক ও ফখর জামান ৪৭ রানের জুটি গড়েন। দুই ওপেনার হামিদ হোসাইন ও মোহাম্মদ নবীর বলে ৩২ ও ১৯ রানে সাজঘরে ফেরেন।

পাকিস্তানের হয়ে ২ নম্বরে ব্যাট করতে আসা বাবর আজম ১১২ রানের ইনিংস খেলেন ১০৮ বলে। ১০ বাউন্ডারি ও দুই ছক্কার কিছু দৃষ্টিনন্দন শট ছিল তার খেলায়। কিন্তু, পাকিস্তানের কোনো ব্যাটসম্যানই তাকে যোগ্য সঙ্গ দিতে পারেনি। পাকিস্তানের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান করেন দলের সবচেয়ে পুরোনো ও অভিজ্ঞ ব্যাটসম্যান শোয়েব মালিক। ৫৯ বল খেলে ৪ বাউন্ডারি আর এক ছক্কায় ৪৪ রান করেন মালিক।

আফগানিস্তানের হয়ে মোহাম্মদ নবী ৩ টি উইকেট নেন। দেলাওয়াত জার্দান ও রশিদ খান ২টি করে উইকেট নেন আর অনেকদিন পর দলে ফেরা হামিদ হাসান ও আফতাব আলম ১টি করে উইকেট নেন।

পাকিস্তানের দেয়া ২৬৩ রানের টার্গেট পূরণে ব্যাট করতে নেমে শুরু থেকেই পাকিস্তানী বোলারদের উপর রোলার কোস্টের চালাতে থাকেন আফগান ওপেনার মোহাম্মদ শাহাজাদ ও হযরতউল্লাহ জাজাই। শাহাজাদ রিটায়ার্ড হয়ে ২৩ রান করে ফিরে গেলে জাজাই ২৮ বলে ৮ চার ও দুই ছক্কায় ৪৯ রান করে আউট হন।

তিন নম্বরে নামা রহমত শাহ ৩২ রানে আউট হলেও চার নম্বরে নামা হাশমতউল্লাহ শাহিদী অপরাজিত থেকে দলকে জেতান। ১০২ বলে ৭ বাউন্ডারিতে ৭৪ রান করেন হাশমত। ৩ উইকেট ও ২ বল হাতে রেখেই জয়ের বন্দরে নৌকা ভেড়ায় আফগানরা।

পাকিস্তানের হয়ে ওয়াহাব রিয়াজ ৩ উইকেট নেন। ইমাদ ওয়াসিম নেন ২টি উইকেট আর ১টি করে উইকেট নেন শাদাব খান আর মোহাম্মদ হাসনাইন।

ম্যাচটি প্রস্তুতি ম্যাচ হতে পারে কিন্তু আফগানিস্তান পাকিস্তানকে শুরুতেই হারিয়ে প্রচ্ছন্ন হুমকি দিয়ে রাখলো সবগুলো দলের প্রতি। জানান দিয়ে রাখলো নিজেদের অস্তিত্বের কথা।

অন্য ম্যাচটিতে দক্ষিণ আফ্রিকা শ্রীলংকাকে ৮৭ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে।

সামনে বিশ্বকাপ, আপনি ক্রিকেট ভালোবাসেন কিন্তু নিজের প্রতিভা বিকাশের সুযোগ পাচ্ছেননা! এমন ক্রিকেট প্রিয় মানুষগুলোর জন্য বিডি স্পোর্টস নিউজ নিয়ে আসলো সুবর্ণ সুযোগ। ক্রিকেট, ফুটবল অথবা যেকোনো খেলা নিয়ে bdsportsnews.com এ লিখতে চাইলে ইমেইলের মাধ্যমে যোগাযোগ করুন contact@bdsportsnews.com এই ঠিকানায়

মন্তব্য: