ইংল্যান্ড বিশ্বকাপের পর পাকিস্তানের হেড কোচ মিকি অর্থারকে বিদায় জানিয়ে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে স্বল্প সময়ের জন্য সাবেক অধিনায়ক মিসবাহ উল হককে নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পিসিবি। পরবর্তী কোচ নিয়োগ না দেয়া পর্যন্ত মিসবাহই সরফরাজদের কোচের দায়িত্ব পালন করবেন। যদিও স্থায়ীভাবে নয় মাত্র ১৭ দিনের জন্য।

পাকিস্তানের হয়ে ৭৫টি টেস্ট, ১৬২টি ওয়ানডে ও ৩৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মিসবাহ উল হক। এক সংবাদ বিজ্ঞপ্তিতে পাকিস্তান ক্রিকেট বোর্ড জানিয়েছে, ‘মিসবাহ-উল হককে প্রস্তুতি ক্যাম্পের কমান্ড্যান্ট হিসেবে নিয়োগ করা হয়েছে। মূলত পরবর্তী কোচ নিয়োগ না হওয়া পর্যন্ত মিসবাহ দায়িত্ব পালন করে যাবেন।’

আগামী ২২ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে পাকিস্তান ক্রিকেট দলের প্রাক-মৌসুম প্রস্তুতি ক্যাম্প। মূলত এই প্রস্তুতি ক্যাম্পের দায়িত্বে থাকবেন মিসবাহ উল হক। তার অধীনে দীক্ষা নেবেন মোট ২০ ক্রিকেটার। যাদের মধ্যে পিসিবির কেন্দ্রীয় চুক্তিতে থাকা ১৪ জন ক্রিকেটার রয়েছেন। আর বাকি ৬ জন অতিরিক্ত। ফিল্ডিং ড্রিলস, নেট সেশনের পাশাপাশি ফিটনেসের ব্যাপারেও গুরুত্ব দেয়া হবে এই ক্যাম্পে।

পাকিস্তানের ঘরোয়া মৌসুম শুরু হবে আগামী ১২ই সেপ্টেম্বর কায়েদ-ই-আজম ট্রফির মধ্য দিয়ে। এরপরই আছে জাতীয় দলের টেস্ট চ্যাম্পিয়নশিপ।

পাকিস্তান জাতীয় দল থেকে অবসর নেয়ার আগে মিসবাহ-উল-হক ৭৫টি টেস্ট খেলে ৫ হাজার ২২২ রান করেন। ১৬২ ওয়ানডেতে ৫ হাজার ১২২ রান আছে তার। এছাড়া ৩৯টি টে-টোয়েন্টিতে ৭১৫ রান সংগ্রহ করেন সাবেক এই সফল অধিনায়ক।

মন্তব্য: