দীর্ঘ ১৮ বছর পর পাকিস্তান সফরে গিয়েছিল নিউজিল্যান্ড। রাওয়ালপিন্ডিতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের পর লাহোরে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল দু’দলের। কিন্তু শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সিরিজের প্রথম ওয়ানডে শুরুর ১০ মিনিট আগে ‘সরকারি নিরাপত্তা সতর্কতা’র অজুহাত দেখিয়ে হঠাৎ করেই সফর বাতিলের ঘোষণা দেয় নিউজিল্যান্ড।

চলতি বছরের অক্টবর মাসে পাকিস্তান সফর যাওয়ার কথা ইংল্যান্ডের পুরুষ ও নারী ক্রিকেট দলের। কিন্তু এই সফরও এখন ঝুলছে শঙ্কার সুতোয়। নিউজিল্যান্ড ক্রিকেট নিরাপত্তাজনিত কারণে পাকিস্তান সফর বাতিল করার পর ইংল্যান্ডও পাকিস্তান থেকে মুখ ফিরিয়ে নিতে পারে এমন কথাই ঘুরছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে। এমনটাই নিজেদের এক প্রতিবেদনে জানিয়েছে ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো।

এদিকে নিউজিল্যান্ডের সফর বাতিলে এখন হুমকির মুখে পড়েছে পাকিস্তানের ক্রিকেট। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা টিম বাসে সন্ত্রাসী হামলার পর থেকে ১০ বছর ঘরের মাটিতে কোনো আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন করতে পারেনি তারা।

তবে গত কয়েক বছর ধরে ঘরের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে কোমর বেঁধে নামে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সে যাত্রায় তারা সফলও বলা যায়। নিজ দেশে বেশ কয়েকটি আন্তর্জাতিক সিরিজ আয়োজন করতে সক্ষম হয়েছে তারা। পিসিবির এই উদ্যোগে শামিল হয়েছিল নিউজিল্যান্ডও। কিন্তু সব ভন্ডুল করে দিল ‘নিরাপত্তা হুমকি’।

কিউইদের সফর বাতিলের খবরে বেশ সমালোচনামুখর হয়েছে বিশ্ব ক্রিকেটের সাবেক ও বর্তমান তারকারা। কিন্তু এর ভেতরে জেগেছে ইংলিশদের পাকিস্তান যাওয়ার শঙ্কা।