স্বাগতিক ভারতের বিপক্ষে টি-টোয়েন্টির পর ওয়ানডে সিরিজেও জয় পেল অস্ট্রেলিয়া। পাঁচ ম্যাচ সিরিজের শেষটিতে ৩৫ রানের জয় পেল অস্ট্রেলিয়া। আজ ফিরোজ শাহ কোটলায় অস্ট্রেলিয়ার দেওয়া ২৭৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৩৭ রানেই অল আউট হয়ে হয় ভারত। পাঁচ ম্যাচের সিরিজে ৩-২ ব্যবধানে জয় পেল অস্ট্রেলিয়া।

প্রথম চার ম্যাচে ২-২ সমতা থাকায় আজকের ম্যাচটি ছিল সিরিজ নির্ধারনীর মঞ্চ। এমন ম্যাচে অস্ট্রেলিয়া টসে জিতে ব্যাটিংয়ে সিদ্ধান্ত নেয়। তাদের হয়ে উদ্ধোধনী জুটিতে দলকে ভালো সূচনা এনে দেন ফিঞ্চ ও খোয়াজা। এই জুটিতে ৭৬ রান তোলার পর ফিঞ্চের উইকেট তুলে নেন জাদেজা। ফিঞ্চ করেন ২৭ রান।

দ্বিতীয় উইকেট ৯৯ রানের জুটি গড়েন হ্যান্ডসকম্ব ও খোয়াজা। এই জুটিতেই চলতি সিরিজ এবং ক্যারিয়ারের দ্বিতীয় শতক তুলে নেন তিনি। দলীয় ১৭৫ রানে ১০৬ বল থেকে ১০০ রান করা খোয়াজার উইকেট তুলে নেন ভুবোনেশ্বর কুমার।

দলীয় ৩ রানের ব্যবধানে ফেরেন হ্যান্ডসকম্ব। তিনি করেন ৫২ রানে। টপ অর্ডারের এই তিন ব্যাটসম্যান ছাড়া আর কেউ বড় রানের দেখা পাননি। তবে স্টনিস ২০, টার্নারের ২০ রান করেন। শেষ দিকে রিচার্ডসনের ২১ বলে ২৯ ও কামিন্সের ৮ বল ১৫ রানের ইনিংসে ৯ উইকেট হারিয়ে ২৭২ রানের ভীত পেয়ে যায় অস্ট্রেলিয়া।

ভারতের হয়ে বল হাতে ৪৮ রানে ৩টি উইকেট নেন ভুবনেশ্বর কুমার। এছাড়া জাদেজা ও সামি নেন ২টি করে উইকেট। ১টি উইকেট নেন কুলদ্বীপ।

অস্ট্রেলিয়া দেওয়া রান তাড়া করতে নেমে ১৫ রানের মাথায় ধাওয়ানের উইকেট হারায় ভারত। এ সময় কোহলি ও রোহিত শর্মা সেই ধাক্কা সামাল দেন। তবে দলীয় ৬৮ রানে কোহলির গুরুত্বপূর্ণ উইকেটটি তুলে নেন স্টনিস। কোহলি ২২ বল থেকে ২০ রান করেন।

কোহলির বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ভারত। রিশভ পান্থ ও বিজয় শঙ্কর ক্রিজে সেট হয়ে বিদায় নেন। এক পর্যায়ে দলীয় ১৩২ রান তুলতেই ৬ উইকেট হারিয়ে বসে ভারত। ইনিংসের ২৯তম ওভারে জাম্ফা রোহিত(৫৬) ও জাদেজার (০) জোড়া উইকেট তুলে নেন।

সপ্তম উইকেট ভারতে ম্যাচে ফেরার চেষ্টা করেন কেদার যাদব ও ভুবনেশ্বর কুমার। এই জুটিতে ৯১ রান তোলেন তারা। যা ভারতের ম্যাচে কিছুটা হলেও স্বস্তি ফিরিয়ে এনেছিল। তবে শেষ ৩০ বলে ওভার প্রতি ১১ করে রানের প্রয়োজন ছিল ভারতের।

কিন্তু এ সময় ৪৬ রান করা ভুবনেশ্বরকে ফিরিয়ে ভারতের সকল আশা শেষ করে দেন কামিন্স। রিচার্ডসনের পরের ওভারেই ৪৪ রান করে ম্যাক্সওয়েলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন কেদার যাদব। এরপর আর ঘুড়ে দাড়াতে পারেনি ভারত। ইনিংসের শেষ বলে দশম উইকেট হারালে তাদের রান দাঁড়ায় ২৩৭।

অস্ট্রেলিয়ার হয়ে জাম্ফা ৪৬ রানে নেন ৩টি উইকেট। এছাড়া কামিন্স, স্টনিস ও রিচার্ডসন নেন ২ টি করে উইকেট।

মন্তব্য: