cricket, abdur rajjak, 500 wicket, bangladesh, bcl,
জাতীয় দলে অনেকদিন ধরে উপেক্ষিত হলেও ঘরোয়া ক্রিকেটে বরাবরই নিজের জাত ছিনিয়ে যাচ্ছেন আব্দুর রাজ্জাক। তারই প্রমান হিসেবেই যেন ক্রিকেট ইতিহাসে বাংলাদেশের হয়ে প্রথম বোলার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০ উইকেট এর মাইলফলক স্পর্শ করে আবারো নিজের জাত চিনিয়ে দিলেন তিনি। আর সবার কাছে বার্তা পাঠিয়ে দিলেন যে, তিনি এখনো ফুরিয়ে যাননি।
১১৩ প্রথম শ্রেণির ম্যাচে ৫০০ উইকেট স্পর্শ রাজ্জাক বিসিএলে বুধবার বিকেএসপিতে মধ্যাঞ্চলের বিপক্ষে দক্ষিণাঞ্চলের হয়ে ম্যাচে এই কীর্তি গড়েছেন।

অভিজ্ঞ এই বাঁহাতি স্পিনারের পরই আছেন ১১২ ম্যাচ খেলে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি এনামুল হক জুনিয়রের, তাঁর উইকেট ৪৩৮টি।

৪৯০ উইকেট নিয়ে এবারের বিসিএল শুরু করেছিলেন রাজ্জাক। আগের রাউন্ডে প্রথম ইনিংসে নিয়েছিলেন ৬ উইকেট। পরে দ্বিতীয় ইনিংসে শেষ দিন বিকেলে নেন আরও ৩ উইকেট। তবে সেদিন আর একটি উইকেট ধরা দেয়নি। রাজ্জাককে তাই থাকতে হয় অপেক্ষায়।

অপেক্ষা চলছিল এই রাউন্ডেও। কুয়াশার কারণে বাধাগ্রস্থ হয়েছে খেলা। রাজ্জাক বল হাতে পান দ্বিতীয় দিন শেষ বিকেলে। ৩ ওভার বোলিং করলেও উইকেট পাননি। তৃতীয় দিনও দীর্ঘায়িত হয় অপেক্ষা। মধ্যাঞ্চলের দুই ওপেনার রবিউল ইসলাম রবি ও সাদমান ইসলাম উদ্বোধনী জুটিতেই তোলেন ১৭১ রান।

সেই জুটি ভাঙলেও রাজ্জাক পাচ্ছিলেন না উইকেট। শেষ পর্যন্ত বিকেলে সাদমান ইসলামকে ৯৩ রানে আউট করে পেয়েছেন পাঁচশ উইকেটের অনির্বচনীয় স্বাদ।

ম্যাচে ৮ বার ১০ উইকেট নিয়ে বাংলাদেশের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বেশিবার ম্যাচে ১০ উইকেট নেওয়ার রেকর্ডও রাজ্জাকের।

মন্তব্য: