বুধবার ২০১৯ সালের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ এর জন্য ১০ জনের প্রাথমিক তালিকা প্রকাশ করেছে ফিফা। সেই তালিকায় রোনালদো ও মেসির জায়গা হলেও ঠাঁই মেলেনি নেইমারসহ গতবারের বর্ষসেরা লুকা মদ্রিচ ।

football, bdsports, bd sports, bd sports news, sports news, bangla news, bd news, news bangla, football news, bd sports news cricket, bd sports news football,


২০১৮-২০১৯ মৌসুমে বার্সেলোনায় ভালোই কাটিয়েছেন লিওনেল মেসি। মৌসুমে ৩৬ গোল করে পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন শু অ্যাওয়ার্ড জিতেছেন। একই সঙ্গে তার হাত ধরেই গেলো মৌসুমে লা লিগার ট্রফিটা ঘরে তুলেছে বার্সেলোনা।

মেসির অন্যতম প্রতিদ্বন্দ্বী জুভেন্টাস তারকা ক্রিষ্টিয়ানো রোনালদো লিগে ২১ গোলসহ মৌসুমে মোট ২৮ গোল করেছেন। তাঁর নেতৃত্বেই উয়েফা নেশন্স লিগও জেতে পর্তুগাল।

গেলোবারের বর্ষসেরা ফুটবলার লুকা মদ্রিচের মৌসুমটা ভালো য়ায়নি। ব্রাজিলিয়ার তারকা নেইমারকে মৌসুমের বড় এক সময়ে ইনজুরির জন্য দলের বাইরে থাকতে হয়েছে। যার জন্য সেরা দশের দৌঁড় থেকে ছিটকে যেতে হয়েছে তাকে।

এদিকে ফিফার প্রথমিক বাছাইয়ের পর লিভারপুলের তিন জন ফুটবলার বর্ষসেরার দৌড়ে টিকে রয়েছেন৷ তাঁরা হলেন মিশরের মহম্মদ সালাহ, সেনেগালের সাদিও মানে ও নেদারল্যান্ডের ভ্যান ডিক৷। এই তিন ফুটবলার ছাড়াও সেরা দশে জায়গা পেয়েছেন ইডেন হ্যাজার্ড, হ্যারি কেনওরা।

বর্ষসেরা কোচের দৌড়ে রয়েছেন ফ্রান্সের দিদিয়ের দেশঁ, ম্যান সিটির পেপ গুয়ার্দিওলা, লিভারপুলের জুরগেন ক্লপ, টটেনহ্যামেন মাউরিসিও পোচেত্তিনো, পর্তুগালের ফার্নান্দো স্যান্টোস, ব্রাজিলের তিতে, আয়াক্সের এরিক টেন হ্যাগ প্রমুখ৷

বর্ষসেরা ফুটবলারের জন্য মনোনীত তারকারা: ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লিওনেল মেসি, কিলিয়ান এমবাপে, মহম্মদ সালাহ, সাদিও মানে, ভ্যান ডিক, ফ্রেঙ্কি ডি জং, ম্যাথিস ডি লিট, ইডেন হ্যাজার্ড ও হ্যারি কেন৷

মন্তব্য: