২০১৯ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ জিতেছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। সোমবার মিলানে অপেরা হাউজ লা স্কালায় ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করেন ফিফা সভাপতি জিওভান্নি ইনফান্তিনো।

ষষ্ঠবারের মতো ফিফার বর্ষসেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে ৩২ বছর বয়সী মেসি পেছনে ফেলেছেন ক্রিস্টিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইককে। ২০০৯, ২০১০, ২০১১, ২০১২ ফিফার বর্ষসেরার পুরস্কারটি জিতেছিলেন বার্সেলোনার প্রাণ ভ্রমরা লিওনেল আন্দ্রেস মেসি। এরপর টানা তিন বছর এই পুরস্কারটি ঘরে তোলেন রোনালদো। এরপর ২০১৫ সালে ফের ফিফার বর্ষসেরার পুরস্কারটি জিতে নেন মেসি।

২০১৬ ও ২০১৭ মৌসুমে ফিফার বর্ষসেরা খেলোয়াড় জিতে মেসির সঙ্গে সমতায় ফেরেন রোনালদো। এরপর ২০১৮ সালে বিগত ১০ বছেরর প্রথা ভেঙে এই পুরস্কার জিতেছিলেন ক্রেয়েশিয়ান ফুটবলার লুকা মদ্রিচ। তবে ২০১৯ সালে রেকর্ড ছয়বার এই পুরস্কার জিতে মেসি ছড়িয়ে গেলেন পাঁচবার বর্ষসেরা হওয়া রোনালদোকে।

২০১৮-১৯ মৌসুমে ইউরোপের ঘরোয়া ফুটবলে সর্বোচ্চ গোলদাতাও ছিলেন মেসি। ৩৬ গোল করা মেসির সবচেয়ে কাছে থাকা কিলিয়ান এমবাপে লক্ষ্যভেদ করেছিলেন ৩৩ বার। সব প্রতিযোগিতা মিলিয়ে ৫৮ ম্যাচে মেসি করেন ৫৪ গোল। সঙ্গে আছে ২২টি অ্যাসিস্টও।

ফিফার বর্ষসেরা কোচ হয়েছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ। সেরা গোলরক্ষক হয়েছেন লিভারপুলেরই এলিসন বেকার। ফিফার বর্ষসেরা নারী খেলোয়াড় হয়েছেন যুক্তরাষ্ট্রের মেগান র‌্যাপিনো। আর বর্ষসেরা নারী কোচ হয়েছেন যুক্তরাষ্ট্রকে বিশ্বকাপ জেতানো জিল এলিস।

মন্তব্য: