প্রকাশিত হলো ফিফার নতুন র‌্যাঙ্কিং। সেই তালিকায় সুখবর পেলো বাংলাদেশ দল। শুক্রবার প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ১৮৩তম স্থান থেকে পাঁচ ধাপ উন্নতি হয়ে ১৮৮তম অবস্থান থেকে উন্নিত হয়েছে। বাংলাদেশের পয়েন্ট এখন ৯২২। যা আগের থেকে ১৩ বেশি।

চলতি সপ্তাহে ২০২২ কাতার বিশ্বকাপ এশিয়া অঞ্চলের প্রাক-বাছাইপর্বে লাওসের বিপক্ষে প্রথম লেগে লাওসের মাঠ থেকে ১-০ গোলের জয় পায়। এরপর ১১ জুন ফিরতি লেগে ঘরের মাঠে গোলশূন্য ড্র করে।

এদিকে ফিফার প্রকাশিত নতুন র‌্যাঙ্কিংয়ে শীর্ষ চার দলের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। আগের মতো বেলজিয়ামই শীর্ষে আছে। দ্বিতীয় স্থানেও যথারীতি ফ্রান্স। ব্রাজিল তিন নম্বরে, আর্জেন্টিনা ১১ নম্বরে। চার নম্বরে থাকা ইংল্যান্ডের অবস্থানও অপরিবর্তিত।

উয়েফা ন্যাশনাল লিগের সাফল্যে পর্তুগাল দুই ধাপ উন্নতি করে পঞ্চম স্থানে এসেছে। একই টুর্নামেন্টের ফাইনালিস্ট নেদারল্যান্ডস দুই ধাপ এগিয়ে ১৪তম স্থানে।

সাবেক তিন বিশ্বচ্যাম্পিয়ন স্পেন, জার্মানি এবং ইতালিরও উন্নতি হয়েছে। দল তিনটি যথাক্রমে সপ্তম, একাদশ এবং চতুর্দশ স্থানে আছে।

এশিয়া থেকে সবচেয়ে বেশি উন্নতি করেছে মালয়েশিয়া। দলটি ৯ ধাপ এগিয়ে ১০০৯ পয়েন্ট নিয়ে ১৫৯তম স্থানে আছে। ভারত আগের মতোই ১০১তম স্থানে। তাদের পয়েন্ট ১২১৯। নেপালের চার ধাপ অবনতি হয়েছে। ৯৯৫ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান ১৬৫তম।

মন্তব্য: