আগামী ২৬শে এপ্রিল পাকিস্তান অনূর্ধ্ব ১৬ ক্রিকেট দল বাংলাদেশ সফরে আসছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বাংলাদেশ সফরের জন্য পাকিস্তানের স্কোয়াড ঘোষণা করেছে। উমর ঈমানকে অধিনায়ক করে ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে পিসিবি।

পাঞ্জাব কলেজের দ্বিতীয় বর্ষে পড়ুয়া বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যান উমর। যিনি কিছুদিন আগে অস্ট্রেলিয়া অনূর্ধ্ব ১৬ দলের বিপক্ষে ১৫৯ রানের দারুণ একটি ইনিংস খেলে নিজেকে চিনিয়েছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তান সেই সিরিজ ৩-২ ব্যবধানে জিতেছিল। অলরাউন্ডার উমর অসাধারণ ব্যাটিংয়ের পাশাপাশি সে সিরিজে বল হাতে ৭ উইকেট নিয়েছিলেন। আর তার অসাধারণ পারফরম্যান্সের কারণে পাকিস্তান ক্রিকেট বোর্ড বাংলাদেশ সিরিজে উমরের উপরে ভরসা রেখে অধিনায়কের দায়িত্ব দিয়েছে তাকে।

নির্বাচকদের আস্থার প্রতি সম্মান জানিয়ে বাংলাদেশ সফরে নিজেকে চেনাতে চান তিনি। সাংবাদিকদের উমর বলেছেন, ‘আরেকটি গুরুত্বপূর্ণ অ্যাসাইনমেন্টে পাকিস্তানের অধিনায়কত্ব করতে পারাটা অনেক বেশি সম্মানের। আমি নির্বাচকদের প্রত্যাশা পূরণ করার জন্য আমার সাধ্যমত চেষ্টা করবো এবং তাঁদের সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করবো।’

১৬ সদস্যের স্কোয়াডের বাইরে নির্বাচকরা আরও চার ক্রিকেটারকে রিজার্ভ হিসেবে রেখেছেন। তারা হলেন মুনিব ওয়াসিফ, আরহাম নওয়াব, আয়াজ শাহ ও আলি হাসান।

উল্লেখ্য, পাকিস্তান অনূর্ধ্ব ১৬ দল ২৯ এপ্রিল থেকে শুরু হওয়া বাংলাদেশ সফরে দুটি তিন দিনের ম্যাচ ও তিনটি একদিনের ম্যাচ খেলবে । ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে ও খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে।

আগামী ২৬ এপ্রিল তারা ঢাকা পৌঁছবে এবং ২৯ এপ্রিল থেকে ফতুল্লায় খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে তিন দিনের ম্যাচের প্রথমটি দিয়ে শুরু হবে এই সিরিজ। এরপর মে মাসের ৫-৭ তারিখ খুলনায় তিন দিনের ম্যাচের দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

আগামী ১৫ মে তে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে শেষ ওয়ানডে ম্যাচের মাধ্যমে পাকিস্তানের বাংলাদেশ সফর শেষ হবে। সিরিজের তিনটি ওয়ানডে ম্যাচই খুলনায় অনুষ্ঠিত হবে।

পাকিস্তান স্কোয়াডঃ

উমর ইমান (অধিনায়ক), কাসিফ আলি, আহমেদ খান, আলি আসফান্দ, আলিয়ান মেহমুদ, আমির হাসান, আসির মুঘল, ফয়সাল আকরাম, ফরহাদ খান, হাসিবুল্লাহ খান, খালিদ খান, মোহাম্মদ শেহজাদ, মোহাম্মদ ওয়াকাস, রিজওয়ান মেহমুদ, সামির সাকিব, জুবাইর শিনওয়ারি।

রিজার্ভঃ
আলি হাসান, আরহাম নওয়াব, আয়াজ শাহ, মুনিব ওয়াসিফ।

সিরিজ সূচিঃ

এপ্রিল ২৯ – মে ১ – ১ম তিন দিনের ম্যাচ, খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম, ফতুল্লা।
মে ৫ – মে ৭ – ২য় তিন দিনের ম্যাচ, শেখ আবু নাসের স্টেডিয়াম, খুলনা।

মে ১০ – ১ম ওয়ানডে ম্যাচ, শেখ আবু নাসের স্টেডিয়াম, খুলনা।
মে ১২ – ২য় ওয়ানডে ম্যাচ, শেখ আবু নাসের স্টেডিয়াম, খুলনা।
মে ১৫ – ৩য় ওয়ানডে ম্যাচ, শেখ আবু নাসের স্টেডিয়াম, খুলনা।

মন্তব্য: