আগামী সেপ্টেম্বরে বিসিবির উদ্যেগে আফগানিস্তান ও জিম্বাবুয়ে ক্রিকেট দল কে নিয়ে আয়োজিত হওয়ার কথা ছিল ত্রিদেশীয় টি টুয়েন্টি সিরিজের।কিন্তু সম্প্রতি আইসিসি জিম্বাবুয়েকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করায় ত্রিদেশীয় টুর্নামেন্ট শঙ্কায় পরেছে।

হঠাৎ আইসিসির নিষেধাজ্ঞা জিম্বাবুয়ে ক্রিকেটের উপর। একসময় দাপুটে ক্রিকেট খেলা এন্ডি ফ্লাওয়ার, হিথ স্ট্রিক, গ্র‍্যান্ট ফ্লাওয়ার, এলিস্টার কেম্পবেলদের দল নাকি এখন আইসিসি থেকেই নিষিদ্ধ। খেলতে পারবেনা কোনো ধরণের আন্তর্জাতিক ক্রিকেট। ক্রিকেটে দেশটির সরকার বিশদ আকারে হস্তক্ষেপ করে বোর্ড বিলুপ্তি ঘোষণা করেছে তারা। আইসিসির নিয়ম ভেঙে সরকারি হস্তক্ষেপের কারণেই নিষেধাজ্ঞা নেমে এসেছে জিম্বাবুয়ে ক্রিকেটের উপর।

এ সপ্তাহে লন্ডনে কয়েক দফায় সভা করে জিম্বাবুয়ে ক্রিকেটকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত জানিয়েছে আইসিসি। যে কারণে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত আইসিসি আয়োজিত কোনো ইভেন্টে খেলতে পারবে না দলটি।

তারপরও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে পরামর্শ ছিল, আসন্ন ত্রিদেশীয় সিরিজের ব্যাপারে ভেবেচিন্তে সিদ্ধান্ত জানাতে পারবে জিম্বাবুয়ে। জিম্বাবুয়ে শেষ পর্যন্ত না আসারই সিদ্ধান্ত জানালো। যদি তারা না-ই অংশ নেয়, তবে ত্রিদেশীয় সিরিজটি পরিণত হবে দ্বিপাক্ষীয় সিরিজে। যেখানে থাকবে দুটি দল-বাংলাদেশ আর আফগানিস্তান।

তবে যদি এর মধ্যে আবার আইসিস নিষেধাজ্ঞা তুলে নেয় জিম্বুবায়ে ক্রিকেট থেকে তবে মাঠে গড়াবে ত্রিদেশীয় সিরিজ। কিন্তু বর্তমান সময়ে কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছে জিম্বাবুয়ে, সমস্যা রয়েছে তাদের খেলোয়াড় দের পারিশ্রমিক নিয়েও। এদিকে আইসিসির নিষেধাজ্ঞার কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বেও জিম্বাবুয়ের পুরুষ ও নারী দলের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

মন্তব্য: