কলকাতার বিখ্যাত ফুটবল স্টেডিয়াম সল্টলেকে বিশ্বকাপ ফুটবল ২০২২ ও এশিয়ান কাপের বাছাইপর্বের ম্যাচে আজ রাত ৮টায় মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। স্টেডিয়াম কর্তৃপক্ষ জানিয়েছে সব টিকিট এরই মধ্যে বিক্রি হয়ে যাওয়ায় কলকাতার এই মাঠটি আজ কানায় কানায় পূর্ণ থাকবে। মাঠে থাকবে ৮০ হাজার দর্শক

প্রায় পাঁচ বছরের বেশি সময় ধরে ফুটবলে মুখোমুখি হয়নি বাংলাদেশ ও ভারত। ২০১৩ ও ২০১৪ সালে দেশ দুটি শেষবার মুখোমুখি হয়েছিল। আর দুটি ম্যাচই ১-১ ও ২-২ গোলে ড্র হয়। কিন্তু র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থানের তেমন কোনো পরিবর্তন না হলেও এই পাঁচ বছরে ভারত ফুটবলে অসাধারণ পরিবর্তন এনেছে। সেসময় ভারত ফিফা র‍্যাঙ্কিংয়ের ১৭১ নম্বর স্থানে থাকলেও এখন আছে ১০৪ এ। আর বাংলাদেশের অবস্থান ১৮৭ নম্বরে।

মাঠে নামার আগে দু’দলই বাংলাদেশ ও কাতারের মধ্যে অনুষ্ঠিত হয়ে যাওয়া ম্যাচ নিয়ে নিজ নিজ প্রেস কনফারেন্স অনেক কথাই বলেছে। যদিও ২০২২ বিশ্বকাপ আয়োজক দেশ কাতারের কাছে বাংলাদেশ ২-০ দলের ব্যবধানে হেরেছিল।

তবে ভারতের ইউক্রেনিয়ান কোচ আইগর স্টিম্যাক মনে করেন, কাতারের কাছে বাংলাদেশ হারলেও আক্রমণের দিক থেকে টাইগাররাই এগিয়ে ছিল। শুধু যথাযথ ফিনিশার ছিলোনা বলেই জয় পায়নি বাংলাদেশ।

মন্তব্য: