চলতি বিশ্বকাপে ফেভারিট হিসেবে আসর শুরু করেছিল অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত ও স্বাগতিক ইংল্যান্ড। এই চারটি দলই সেমিফাইনালে খেলার মুখ্য দাবিদার ছিল। কিন্তু গ্রুপ পর্বের লড়াইয়ে চার ভাগের তিন ভাগের খেলা যখন শেষ তখন দেখা যাচ্ছে ইংল্যান্ড বাদে অন্য তিনটি দল সেমিফাইনালে জায়গা পাচ্ছে।

কোন দল নিচ্ছে এবারের বিশ্বকাপ তা নিয়ে শুরু হয়ে গেছে কথার লড়াই। তবে এ নিয়ে একটা হিসেব কষেছিলেন ভারতের মুম্বাইভিত্তিক বিখ্যাত জ্যোতিষী গ্রিনস্টোন লোবো।

ইংল্যান্ড বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলোর অধিনায়কদের জন্মসালের উপর ভিত্তি করে একটি গণনা বের করেছেন তিনি। সেই গণনার ফল থেকে এসেছে এবারের বিশ্বকাপে ভারতের শিরোপা জেতার সম্ভাবনা নেই।

জ্যোতিষবিদ লোবোর মতে, ১৯৮৫ থেকে ১৯৮৭ সালের মধ্যে জন্ম নেওয়া অধিনায়কদের মধ্যেই একজন এবারের বিশ্বকাপ শিরোপা জিতবেন। এই সময়টায় ইউরেনাস এবং নেপচুন সবচেয়ে শক্তিশালি অবস্থানে ছিল।

এই সমীকরণের বিচারে উল্লেখিত সময়ে জন্ম হয়নি কোহলির। তাই বিশ্বকাপ জিততে কোহলির অনুকূলে গ্রহ-নক্ষত্রের থাকার কথা ছিল, সেগুলো নেই।

এদিকে এবারের বিশ্বকাপে দলগুলোর অধিনায়কের মধ্যে ঐ সময়ে জন্ম নিয়েছেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ, ইংল্যান্ডের ইয়ন মরগান আর পাকিস্তানের সরফরাজ আহমেদ।

তবে সরফরাজ খান যেহেতু ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছেন তাই এবারে তার আর সুযোগ নেই। অন্যদিকে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে যেহেতু বিশ্বকাপ জয়ী পাঁচজন ক্রিকেটার রয়েছেন তাই উক্ত গণনা তাদের বিপক্ষে যেতে পারে।

বাকি থাকল ইংল্যান্ড দলের অধিনায়ক ইয়ন মরগান। লোবোর মতে গ্রহ-নক্ষত্রের হিসেবে সবার চেয়ে এগিয়ে আছেন মরগান। অর্থাৎ, ২০১৯ সালের আইসিসি বিশ্বকাপ জয়ী দল হবে ইংল্যান্ড।

এদিকে বিশ্বকাপ জয়ের জন্য ভারতকে একটি রাস্তা বের করে দিয়েছেন লোবো। তিনি বলেছেন, কোহলির জায়গায় যদি রোহিত শর্মাকে অধিনায়ক করা হয় তাহলে ভারতের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা থাকছে। কারণ রোহিতের জন্মসাল গ্রহ-নক্ষত্রের অনুকূলে।

এখন লোবোর দেওয়া ভবিষ্যতবাণী সত্য হয় কিনা সেটা সময়ই বলে দেবে। ৩০ মে থেকে শুরু হওয়া ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের ৪৫ দিনের আসর শেষে সব প্রশ্নের উত্তর জানা যাবে।

মন্তব্য: