২৪ ফেব্রুয়ারি থেকে তিন টি-টোয়েন্টি ও পাঁচ ম্যাচের ওয়ানডের জন্য ভারত সফরে আসঠে অস্ট্রেলিয়া। এই সিরিজে সম্প্রচার সংস্থা স্টার স্পোর্টস সাবেক ক্রিকেটার বীরেন্দ্র শেভাগকে নিয়ে একটি টেলিভিশন বিজ্ঞাপন প্রচার করছে। সেই বিজ্ঞাপনে দেখানো চিত্রর জন্য এখন সমালোচনার মুখে পড়েছেন স্টার স্পোর্টস ও শেভাগ।

সম্প্রচার করা ভিডিওতে দেখা যাচ্ছে, অস্ট্রেলিয়ার জার্সি পরে এক দল বাচ্চা বল, ব্যাট, গ্লাভস নিয়ে ঘরের মধ্যে দৌড়াদৌড়ি করছে। তাদেরকে সামলে রাখছেন স্বয়ং শেভাগ। অস্ট্রেলিয়ার জার্সিতে শ্বেত বর্ণ কৃষ্ণ বর্ণের এই শিশুগুলোকে নিজেদের দেশে স্বাগত জানিয়েছেন শেভাগ। ড্রেসিং রুমে শিশু গুলোকে কোলে নিয়ে তিনি বলেন, ‘আমরা যখন অস্ট্রেলিয়া সফর করেছিলাম তখন তারা জিজ্ঞেস করেছিল, ‘‘বেবি সিটিং (বাচ্চা পালন) করবা’’। আমরা বলছি, সবাই চলে আসো। অবশ্যই করবো।’

ভিডিওটির শেষ দিকে ছোট একটি শিশু শেবাগের কোলে প্রসাব করে দেয়।

ভিডিওটি স্টার স্পোর্টসের পৃষ্ট পোষকতায় তৈরি করা হয়েছে। স্টার স্পোর্টসের টু্ইটার পেজ থেকে শেয়ার করা ভিডিওতে অনেকেই এই ভিডিওর বিপক্ষে কথা বলেছেন।

কেউ এই ভিডিওকে গেল অস্ট্রেলিয়া সফরে অধিনায়ক টিম পেইনের ঋষভ পান্থকে দেওয়া বেবি সিটিং চ্যালেঞ্চ হিসেবে দেখে অনেকটা স্বাভাবিক ভাবেই নিয়েছে। তবে অনেকেই আবার এটিকে লজ্জাজনক ও নিজেদের ভাবমূতি নষ্ট করার সাথে তুলনা করেছেন।

হার্দিক নামের এক টুইট ব্যবহারকারী হতাশা প্রকাশ করে লিখেছেন, মনে আছে অস্ট্রেলিয়া কিভাবে আমাদের বরণ করেছিল। বিরাট কোহলিকে তারা রাজা উপাধি দিয়েছিল।

মো. কামাল হাসান নামে আরেক ব্যক্তি লিখেছেন, এটা কখনও স্বাগত জানানোর জন্য ভালো উপায় নয়, এগুলা আমাদের ভাবমূর্তি নষ্ট করবে।

মন্তব্য: