গত আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কর্ণধার নাফিসা কামাল বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নতুন আইন কানুন মেনে নিতে পারছেন না। যেহেতু এখনো পর্যন্ত ফ্র্যাঞ্চাইজিগুলোর চুক্তি নবায়ন হয়নি তাই কোনো দলই নিজেদের ক্রিকেটারদের ধরে রাখতে পারছে না। ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে ড্রাফটের বাইরে করা সব চুক্তিই অবৈধ। আর এ কারণেই দেশি ক্রিকেটারদের সাথে অন্যায় করা হচ্ছে বলে মনে করেন নাফিসা কামাল।

অন্যদিকে বিপিএল গভর্নিং কাউন্সিল বিদেশী ক্রিকেটারদের সাথে ফ্রাঞ্চাইজিগুলোর চুক্তির ব্যাপারে কিন্তু ইতিবাচক অবস্থানে রয়েছে। নাফিসা কামাল বলেন চুক্তিগুলোতে যে অর্থ খরচ হয় সে অর্থ দিয়ে একের অধিক দেশি ক্রিকেটের কিনতে পারে ফ্রাঞ্চাইজিগুলো।

বুধবার এক সংবাদ সম্মেলনে নাফিসা বলেন, ‘ওনাদের কথা অনুযায়ী যদি নতুন করে নেওয়া হয়, তাহলে দেশি বিদেশি মিলিয়ে সবই নতুন হবে। এখন দেশি নতুন হবে এবং দুইটা বিদেশি নতুন চুক্তি হবে এটা মানাই যায় না। আমরা সবসময় দেখে আসছি দেশি প্লেয়ারদের ক্ষেত্রে পক্ষপাতদুষ্ট আচরণ করা হয়।

এটা পক্ষপাতিত্ব বাড়িয়ে দেয় যে দেশিটা নতুন হবে আর বিদেশি চুক্তি বাইরে থেকে হবে। বিদেশি চুক্তি বাইরে থেকে করা হয়। কিন্তু যে পরিমাণে করা হয় সে পরিমানে ৫-৬ টা দেশি ক্রিকেটার কিনে নেওয়া হয়। এটা দেশি প্লেয়ারদের সঙ্গে অন্যায় করা হচ্ছে।’

বিপিএলের সামনের আসরেও গত আসরে যে নিয়মনীতি বা মডেল ছিল তাই রাখার পক্ষে নাফিসা। তিনি বলেন, ‘বিসিবির ঘোষণা করা সবচাইতে সফল মডেল হচ্ছে গতবারেরটা। আমরা সেটাই অব্যাহত রাখতে চাই।’

মন্তব্য: