বিশ্বকাপ দলে আম্বাতি রায়ডুর বাদ যাওয়ার পিছনে চক্রান্তের গন্ধ পাচ্ছেন জাতীয় দলের প্রাক্তন স্পিনার প্রজ্ঞান ওঝা!‌ বিশ্বকাপ দল ঘোষণার পর রায়ডুর এক টুইটের সূত্র ধরেই ষড়যন্ত্রের অভিযোগ তুলেছেন তিনি।

গত সোমবার বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিসিআই। সেই দলে জায়গা হয়নি আম্বাতি রায়ডু, ঋষভ পন্থদের। যা নিয়ে সমালোচনা চলছে। তবে সমালোচনার এক পর্যায়ে দুই ক্রিকেটারকেই স্ট্যান্ডবাই হিসেবে রেখেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। অথাৎ, নির্বাচিত ১৫ জনের মধ্যে কেউ চোট পেলে সুযোগ পেতে পারেন রায়ডু কিংবা পন্থরা।

এদিকে দেড় বছর ধরে ভারতের চার নম্বরে ব্যাট করে আসা রায়ডু খেলেছেন ৫৫টি একদিনের ম্যাচ। রান করেছেন ১৬৯৪। রয়েছে তিনটি শতরান ও দশটি অর্ধশতরান। বিশ্বকাপ দলে সুযোগ না পেয়ে নির্বাচক কমিটির চেয়ারম্যান এমএসকে প্রসাদকে ইঙ্গিত করে তিনি টুইট করেছিলেন, ‘‌থ্রিডি চশমার অর্ডার দিয়েছি। বিশ্বকাপ দেখার জন্য।’‌

যদিও এই মন্তব্যের জন্য বোর্ড রায়ডুকে কোনও শাস্তি দেয়নি। এবার মুখ খুললেন প্রজ্ঞান ওঝা। রায়ডু হায়দরাবাদের ক্রিকেটার। তিনিও রনজি খেলতেন হায়দরাবাদের হয়ে। ওঝা চক্রান্তের কথা তুলে বলেছেন, ‘‌হায়দরাবাদের ক্রিকেটারদের সঙ্গেই এরকম ঘটনা ঘটে। আমিও এই পরিস্থিতির মধ্যে পড়েছিলাম। তোমার এই চোখ টেপার ইঙ্গিত বুঝি।’‌

সমর্থকদের একাংশ ওঝার এই ষড়যন্ত্রের অভিযোগ উড়িয়ে দিয়েছেন। কেউ কেউ আবার রায়ড়ুকে বাদ দেওয়ার সিদ্ধান্ত যথাযত বলেও মত দিয়েছেন। তবে বিশ্বকাপের দল বাছাইয়ের বিতর্ক সত্যিই কিছুটা উস্কে দিয়েছেন ওঝা।

উলেখ্য, চলতি আইপিএলে ছন্দে নেই রায়ডু। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আট ম্যাচ খেলে মাত্র একটি অর্ধশতরান করেছেন তিনি।

মন্তব্য: