আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপের প্রস্তুতি ক্যাম্প শুরু হয়ে গেছে। তাই এখন থেকেই ক্রিকেটারদের নিয়ে কোচ আলাদা ভাবে কাজ শুরু করেছেন। একই সঙ্গে ম্যাচে কার দায়িত্ব কতটা সেটাও এখন থেকেই প্রস্তুতি নিচ্ছে টাইগাররা।

কাগজে কলমে ইংল্যান্ড বিশ্বকাপে ভারতের পরই অভিজ্ঞতার দিক থেকে এগিয়ে আছে বাংলাদেশ দল। হেড কোচ স্টিভ রোডও তার শিষ্যদের নিয়ে খুব আশাবাদী। জানিয়েছেন দলটির বিশ্বকাপ জেতার সামর্থ্য আছে। তবে এখই অত বড় স্বপ্ন না দেখে বিশ্বকাপে সেমিফাইনাল খেলার প্রাথমিক লক্ষ্য নির্ধারণ করেছেন বাংলাদেশ।

রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে দশ দল নিজেদের মধ্যে মুখোমুখি হবে একবার করে। সব দল নয়টি করে ম্যাচ খেলার পর সেরা চার দলকে নিয়ে হবে সেমিফাইনাল পর্ব। চূড়ান্ত লক্ষ্য শিরোপা জয় হলেও এখনই বাংলাদেশ সেমিফাইনাল নিশ্চিত করার জন্য পরিকল্পনায় মগ্ন। সে লক্ষ্যে ৯ ম্যাচের মধ্যে অন্তত ৫টিতে জয় পেতেই হবে টাইগারদের।

এদিকে আসন্ন বিশ্বকাপে বাংলাদেশ কাদের বিপক্ষে জিততে পারবে এ নিয়ে কথা বলেছেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল।আজ মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের বিসিবি লাউঞ্জে বসে এ নিয়ে নিজের বক্তব্য দিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে আশরাফুল বলেন, ‘বিশ্বকাপে যদি সেমিফাইনাল খেলতে হয় তাহলে সবাই আমরা ধরে নিচ্ছি যে শ্রীলঙ্কা, আফগানিস্তান, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজকে হারাতেই হবে। এরপর নিউজিল্যান্ড এবং সাউথ আফ্রিকা থেকে একটা টিমের বিপক্ষে হয়তো বা আমাদের জিততে হবে। সব গুলো টিমের সাথেই আমাদের জেতা সম্ভব। কিন্তু কন্ডিশন অনুযায়ী একটু টাফ হবে।’

তিনি আরো বলেন, ‘আমরা আগে ৩০০ করিনি। কিন্তু আমাদের সামর্থ্য আছে। তামিম, সাকিব, মুশফিক, মাহমুদুল্লাহ অনেক অভিজ্ঞ। তামিম লাস্ট চ্যাম্পিয়ন্স ট্রফিতে অসাধারণ খেলেছে, মুশফিকও দারুণ খেলেছে। লাস্ট বিশ্বকাপে মাহমুদুল্লাহ অসাধারণ খেলেছে। এদের সঙ্গে লিটন, সাব্বির, সৌম্য ওরাও আসছে। যে ধরনের উইকেট থাকবে, আমার মনে হয় ৩০০ করা সম্ভব। প্রতি ম্যাচেই সম্ভব, তবে কিছু দলের সাথে কঠিন হবে। তবে বেশিরভাগ টিমের সাথে সম্ভব।’

মন্তব্য: