চলতি আইপিএলে বুধবার রাতে পাঞ্জাবের বিপক্ষে ৩১ বল ৮৩ রানের বিদ্ধংসী ইনিংস খেলে মুম্বাইকে জিতিয়েছে কাইরোন পোলার্ড। ম্যাচে শেষ সংবাদ সম্মেলনে বিশ্বকাপে নিজের সুযোগ পাওয়ার বিষয়ে আশাবাদ ব্যাক্ত করেছেন এই ক্যারিবিয়ান হিটার।

লম্বা সময় ধরে ওয়েস্ট ইন্ডিজ দলের বাইরে রয়েছেন পোলার্ড। সবশেষ ওয়ানডেতে জাতীয় দলের জার্সি গায়ে তুলেছিলেন ২০১৬ সালে। এরপর তাকে সহ ওয়েস্ট ইন্ডিজের একাধিক ক্রিকেটারকে ব্রাত্যই করে রেখেছিল সে সময়ের বোড প্রধান ডেভিড ক্যামেরন।

তবে গত মাসে সিডব্লুউআইয়ের নতুন প্রধান হয়েছেন রিকি স্কেরিত্ত। নতুন বোর্ড প্রধান হয়েই বেশ কয়েকটি নীতিমালায় পরিবর্তন আনেন। যেখানে ক্রিস গেইল, সুনিল নারাইল, পোলার্ড, ব্রাভো সহ একাধিক ক্রিকেটারের জাতীয় দলের খেলার পথটা সুগম হয়। যার সুফলটাও হাতে নাতেই পায় ওয়েস্ট ইন্ডিজ দল।

গেল বছর ক্যারিবিয়ান দলে ফিরেছিলেন রাসেল। এরপর চলতি বছর সবশেষ ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ফিরেছেন ক্রিস গেইল। চার ওয়ানডেতে দুটি করে সেঞ্চুরি ও ফিফটিতে করেছেন ৪২৪ রান। এছাড়া নতুন বোর্ড প্রধান ইঙ্গিত দিয়েছেন সুনিল নারিনকে দলে ফেরানোরা।

এসবের ভিত্তিতে আস্তে আস্তে পুরনো চেহারায় ফিরছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট। একে একে দলে ফিরছেন রোয়া লিগ না খেললে জাতীয় দলে ফেরা হবে না- এই শর্তের প্রতিবাদ করা ক্রিকেটাররা। বিশ্বকাপের আগে ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ডে সুবাতাস দেখে বিশ্বকাপে নিজের জায়গা পাওয়ার বিষয়ে আশাবাদী পোলার্ড।

ম্যাচ শেষে পোলার্ড বলেন, ‘এখনও মাঠে নামলে নিজের সেরাটা দিতে মুখিয়ে থাকি। ক্যারিয়ারের সায়াহ্নে নয়, বরং আমার মধ্যে এখনও অনেক ক্রিকেট বাকি রয়েছে।’

এদিকে নতুন সভাপতি ক্রিকেটারদের ফেরাতে গত অক্টোবর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত সুপার ৫০ কাপ নামের একটি ৫০ ওভারের টুর্নামেন্ট আয়োজন করে সিডব্লিউআই। আসরে ভালো করলে মিলবে বিশ্বকাপে খেলার সুযোগ, এমন শর্তে অবশ্য হতাশ করেছেন পোলার্ড। দল ত্রিনিদাদ এন্ড টোবাগোর হয়ে ৭ ম্যাচে করেছেন মাত্র ৬৯ রান।

সেই টুর্নামেন্টে ভালো না খেললেও আইপিএলের সাম্প্রতিক ফর্মের কারণে বিশ্বকাপে কপাল খুলতে পারে বলে বিশ্বাস পোলার্ডের, ‘আপনারা এটা বলতেই পারেন। গত বছর হলে আমিই এই প্রশ্ন করতে দিতাম না। এখন নতুন সভাপতি এসেছেন, নতুন নির্বাচকরা দল নির্বাচন করছেন। আমি তো আশা করতেই পারি। আমি আমার খেলা উপভোগ করি। প্রকৃতিপ্রদত্ত প্রতিভাকে সর্বোচ্চ কাজে লাগানোর চেষ্টা চালাই।’

মন্তব্য: