আগামী ডিসেম্বরে বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু বিশ্বকাপের পরই এই সফর আয়োজনের প্রস্তাব পাঠায় শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। তাদের সেই প্রস্তুাবে সাড়া দিয়েছে বিসিবি।

ডিসেম্বরে ক্রিকেটাররা ব্যস্ত থাকবেন বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) নিয়ে। আর তাই শ্রীলঙ্কার আমন্ত্রণ গ্রহণ করে জুলাই মাসেই সফরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। প্রস্তাবিত সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজটির ম্যাচগুলো অনুষ্ঠিত হবে আগামী ২৫, ২৭ ও ২৯ জুলাই।

ইস্টার সানডেতে শ্রীলঙ্কায় নৃশংস হামলায় হতাহত হয় শত শত মানুষ। তারপর থেকেই দেশকে আবারো নিরাপদ প্রমাণ করতে কাজ করে যাচ্ছে সংশ্লিষ্টরা। সেই ধারাবাহিকতায় বিশ্বকাপের পরেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশকে আমন্ত্রণ জানায় শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড- এসএলসি।

তবে বোর্ডের বিবেচনায় রয়েছে শ্রীলঙ্কার সাম্প্রতিক জঙ্গি হামলার বিষয়টি। আর এ কারণে ক্রিকেট দলের সফরের আগে শ্রীলঙ্কা সফরে যাবে পর্যবেক্ষক দল, যারা সার্বিক পরিস্থিতি বিশ্লেষণ করে নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে নিশ্চিত করবে।

চলতি মাসের ৩০ মে ইংল্যান্ডে শুরু হচ্ছে বিশ্বকাপের দ্বাদশ আসর। ১৪ জুলাই পর্যন্ত সেই মহাযজ্ঞেই ব্যস্ত থাকতে হবে। তাই বিশ্বকাপের পরেই বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে শ্রীলঙ্কা।

মন্তব্য: