আন্তর্জাতিক ক্রিকেটেস্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নারের এক বছরের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে ২৯ মার্চ। এক বছর আগে বল টেম্পারিংয়ের দায়ে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড তাদের আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাসপেন্ড করেছিল। সেই ধারাবাহিকতায় ভারতীয় ক্রিকেটীয় বোর্ডও আইপিএল থেকে এক বছরের জন্য বহিষ্কার করে স্মিথ ও ওয়ার্নারকে।

ভারতীয় ক্রিকেট বোর্ড আইপিএল খেলায় নিষেধাজ্ঞা জারি করলেও বিগ ব্যাশ ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে চুটিয়ে খেলেছেন দুজন। খেলেছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল)। এবার সেই নিষেধাজ্ঞার মেয়াদ পূরণ হওয়ার আগেই আবার স্মিথ ও ওয়ার্নারের উপর থেকে আইপিএল খেলার বিধি নিষেধ তুলে নিয়েছে বিসিসিআই।

পুরোপুরি সুস্থ হলে রাজস্থান রয়্যালসের হয়ে স্মিথকে মাঠে ফিরতে দেখা যাবে ২৫ মার্চ। শুক্রবার রাজস্থান রয়্যালসের জার্সি উন্মোচন অনুষ্ঠানে স্মিথ বলেছেন, ‘‘আমি এ বার সব ম্যাচের জন্যই আছি। গত বার কেন আইপিএলে খেলতে পারিনি, তার উত্তর একমাত্র ভারতীয় ক্রিকেট বোর্ডই দিতে পারে। আমি ব্যক্তিগত ভাবে আইপিএল খেলার জন্য মুখিয়ে আছি।’’

বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলতে গিয়ে কনুইয়ে চোট পান স্মিথ-ওয়ার্নার দু’জনেই। এরপর করানো হয় অস্ত্রোপচার। ইনজুরি থেকে এখনো পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেননি স্মিথ। তাই আসরের প্রথম দিকের কয়েকটি ম্যাচে তাকে ছাড়াই একাদশ সাজাতে পারে রাজস্থান।

মন্তব্য: