ব্রাজিলের জাতীয় দলে নেতৃত্ব হারালেন নেইমার। তার পরিবর্তে আসন্ন কোপা আমেরিকা টুর্নামেন্টে ব্রাজিল দলের অধিনায়কত্ব করবেন অভিজ্ঞ ডিফেন্ডার দানি আলভেস।

তবে কোপার আগেই আলভেসের নেতৃত্বের অভিষেক হয়ে যাবে। ৫ জুন ব্রাজিলিয়ান কোপার অতিথি দল কাতারের সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল, ওই ম্যাচেই ৩৬ বছর বয়সী আলভেস সেলেসাওদের আর্মব্যান্ড পরবেন।

২০১৮ বিশ্বকাপে বেলজিয়ামের কাছে হেরে ব্রাজিলের বিদায়ের পর থেকে অধিনায়কত্ব করে আসছিলেন প্যারিস সেন্ট জার্মেই তারকা নেইমার। বিশ্বকাপে অবশ্য ব্রাজিলের অধিনায়ক ছিলেন রিয়াল ডিফেন্ডার মার্সেলো, তখন দানি আলভেস ছিলেন ইনজুরিতে।

শুক্রবার রিও ডি জেনিরোতে জাতীয় দলের ক্যাম্পে যোগ দেন নেইমার। এর একদিন পরই নেইমারকে সিদ্ধান্তের কথা জানিয়ে দেন ব্রাজিল কোচ তিতে।

মূলত শৃঙ্খলাজনিত কারণেই নেইমারকে নেতৃত্ব থেকে সরিয়ে দিলেন তিতে। ফ্রেঞ্চ কাপের ফাইনাল শেষে রেনের এক সমর্থককে ঘুষি মেরে তিন ম্যাচ নিষিদ্ধ হন নেইমার। আবার তার কিছুদিন আগে চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচে ম্যানইউর কাছে পিএসজির হারের পর রেফারিকে অপমানজনক কথা বলায় তিন ম্যাচের জন্য নিষিদ্ধ হন ২৭ বছর বয়সী এ তারকা।

তিতেই গত সপ্তাহে জানান, আচরণ নিয়ে তিনি নেইমারের সঙ্গে কথা বলবেন। এ কোচের কথায়, ‘নেইমার একটি ভুল করেছেন, এটা অবশ্যই তার ভুল। আমি নেইমারের সঙ্গে কথা বলব। আচরণ নিয়ে আমি তার সঙ্গে কথা বলব। ব্রাজিলের কোচ ও একজন ব্যক্তি হিসেবে আমি তার সঙ্গে কথা বলব। এটা আচরণ ও নৈতিকতা নিয়ে। গুরুত্বপূর্ণ হলো নেইমারের সঙ্গে এ নিয়ে মতবিনিময় করা। খেলোয়াড়ের আচরণ নিয়ে যেকোনা সমস্যার উদ্ভব হলেই তা সমাধানে শিক্ষা কার্যক্রম শুরু করতে হবে।’ ইএসপিএন

১৯৮৯ পর ফের ব্রাজিলের মাটিতে বসতে চলেছে লাতিন আমেরিকার শিরোপা দখলের লড়াই। গ্রুপ পর্যায়ে বলিভিয়া, পেরু ও ভেনেজুয়েলার মুখোমুখি হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

চোট আঘাতের জন্য বেশ কিছুটা সময় মাঠের বাইরে থাকলেও ক্লাব ফুটবলে ছন্দেই ছিলেন নেইমার।

মন্তব্য: