ভারতে চলছে জাতীয় নির্বাচন। এর মধ্যেই দেশটিতে প্রথম ধাপের ভোট অনুষ্ঠিত হয়েছে। এরপর ধাপে ধাপে এই বিশাল দেশটির অন্যান্য রাজ্য গুলোতে ভোট প্রক্রিয়া অনুষ্ঠিত হবে। এদিকে নির্বাচনের এই বিশাল প্রক্রিয়ায় কর্ণাটকের নির্বাচন কমিশনের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে দায়িত্ব পালন করছেন ভারতীয় ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার রাহুল দ্রাবিড়।

চতুর্দিকে দ্রাবিড়ের পোস্টার ছাপিয়ে জনসাধারণকে ভোটমুখী করতে তিনিই প্রচারের মুখ। অথচ সেই রাহুল দ্রাবিড়ই কিনা এবার লোকসভা নির্বাচনে ভোট দিতে পারবেন না! না, ক্রিকেট বা কোচিং সংক্রান্ত কোনও কারণে তিনি সে সময় দেশের বাইরে থাকবেন এমনটা নয়। ভোটার তালিকা থেকেই বাদ পড়েছে ভারতের প্রাক্তন অধিনায়কের নাম!

বাড়ি বদল করার জন্যই এই সমস্যা। মধ্য ব্যাঙ্গালুরু লোকসভা কেন্দ্রের শান্তিনগর বিধানসভার অন্তর্গত ইন্দিরানগরে পরিবার নিয়ে থাকতেন দ্রাবিড়। সম্প্রতি তিনি অশ্বথনগরে চলে আসেন। এরপর দ্রাবিড়ের ভাই বিজয় ৩১ অক্টোবর ফর্ম জমা দিয়ে তাঁদের সবার নাম কেটে দিতে বলেন। কিন্তু নতুন কেন্দ্রে নিজের নাম অন্তর্ভুক্তির জন্য যে ফর্ম জমা দেওয়ার কথা, তা দ্রাবিড় দেননি।

কর্ণাটক নির্বাচন কমিশনের বক্তব্য, তাদের আধিকারিকেরা একাধিকবার দ্রাবিড়ের বাড়িতে গিয়েও তাঁর দেখা পাননি। ফলে তাঁর নাম ভোটার তালিকায় ঢোকানো যায়নি। তাই এবার ভোটও দিতে পারবেন না দ্রাবিড়।‌

মন্তব্য: