ভারতের উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জে টুর্নামেন্টে দল পেলেন বাংলাদেশের পেসার জাহানারা আলম। মেয়েদের ক্রিকেটে দেশের বাইরের ফ্র্যাঞ্চাইজি লিগে ডাক পাওয়া তিনি বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার।

গত বছর থেকে ভারতে আয়োজিত হচ্ছে উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জ। সেবার ছিল দুটি দল নিয়ে স্রেফ একটি প্রদর্শনী ম্যাচের মতো। এবার তিন দল নিয়ে পূর্নাঙ্গ টুর্নামেন্টই হতে যাচ্ছে। জাহানারা খেলবেন ভেলোসিটি দলে।

আইপিএলের মেয়েদের সংস্করণ হিসেবে এটিকে প্রতিষ্ঠিত করতে চায় ভারত। আগামী ৬ থেকে ১১ মে টুর্নামেন্টটি হবে জয়পুরে। তিন দল পরস্পরের মুখোমুখি হবে একবার করে। শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। ছেলেদের আইপিএলের পাশাপাশিই চলবে মেয়েদের এই টুর্নামেন্ট।ছয় দিনের এই টুর্নামেন্ট আয়োজিত হবে ভারতের জয়পুরে।

বাংলাদেশ থেকে এর আগে রুমানা আহমেদ ও খাদিজা তুল কুবরা অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে একটি দলের সঙ্গে অনুশীলনের সুযোগ পেয়েছিলেন। তবে সেটি ছিল আইসিসির একটি প্রকল্পের আওতায়, মূল টুর্নামেন্টের অংশ হয়ে নয়। দেশের বাইরের লিগে বাংলাদেশের কারও প্রথম ছাপ পড়বে তাই জাহানারার মাধ্যমেই।

বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ওয়ানডেতে ৩০ ও টি-টোয়েন্টিতে ৩৯ উইকেট নিয়েছেন জাহানারা। অনেক দিন থেকেই তিনি দলের সেরা পেসার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে প্রথমবার ৫ উইকেট শিকারের কীর্তিও গড়েছিলেন তিনি

মন্তব্য: