Add title

কলকাতা নাইট রাইডার্স শিবিরে জায়গা হলো না বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। প্রীতি জিনতার পাঞ্জাব কিংসের বিপক্ষে কলকাতার এমন একাদশ দেখে ভারতের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার আকাশ চোপড়া টুইট করেন, ‘সাকিব যদি একজন কিউই হতো…।’

তার টুইটে বুঝিয়ে দেন, বাংলাদেশি না হয়ে সাকিব কিউই ক্রিকেটার হলে নিশ্চিতভাবেই একাদশে জায়গা পেতেন। শুক্রবার রাতে পাঞ্জাবের কাছে ম্যাচ হেরেছে কলকাতা। পরাজয়ে তাদের প্লে-অফ কঠিন হয়ে গেছে। দলকে ছন্দে ফেরাতে সাকিবের বিকল্প দেখেন না আকাশ চোপড়া। এজন্য নিয়মিত অধিনায়ক এউইন মরগ্যানকে বাদ দেওয়ার পক্ষে আকাশ। ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়কের বাজে ফর্মের কারণেই তাকে কলকাতার ‘টানা’ উচিত হবে না বলে মন্তব্য করেছেন তিনি।

চলতি আসরে দীনেশ কার্তিককে সরিয়ে কলকাতার অধিনায়ক করা হয় মরগ্যানকে। কিন্তু ব্যাট হাতে ম্যাচের পর ম্যাচ হতাশ করে যাচ্ছেন তিনি। দ্বিতীয় পর্বে পাঁচ ম্যাচে রান করেছেন মাত্র ১৭। এমন পারফরম্যান্সে একাদশে তার অন্তর্ভুক্তিই ‘বোঝা’ হিসেবে ঠেকছে।

এজন্য সাকিবকে অধিনায়ক করে একাদশে ফেরানোর পরামর্শ দিয়েছেন আকাশ। টুইটারে তিনি লিখেন, ‘হতাশাজনক সময়। হতাশাজনক ব্যবস্থা। বাকি ম্যাচগুলোতে সাকিবকে অধিনায়ক করার কথা কি কলকাতা ভাবতে পারে? মরগ্যানের বিরুদ্ধে কিছু নয়, কিন্তু যখন সে রান করতে পারছে না তখন কি এমন ভাবনা আনা যায় না। এমন সময় সেরা ক্রিকেটারের আসতেই পারে। সাকিব আপনাকে ব্যাটিংয়ের পাশাপাশি কয়েকটা ওভার বোলিং করে দিতে পারবে। ভাবনার বিষয় নয় কী?

শিরোপার লড়াইয়ে থাকতে হলে কলকাতার জয়ের বিকল্প নেই। সাকিবকে ফিরিয়ে কলকাতা কি সেই অসাধ্য সাধন করতে পারবে? সময়ের কাছেই প্রশ্নটা তোলা থাক।