বুধবার ডাবলিনে বাংলাদেশ-আয়ারল্যান্ড ম্যাচটি ত্রিদেশীয় সিরিজের কেবলই আনুষ্ঠানিকতার ম্যাচ হলেও স্পটলাইটে থাকছেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক ও সহ-অধিনায়ক। এই দুই ক্রিকেটারই অপেক্ষায় আছে অভিনব মাইলফলক স্পর্শের অপেক্ষায়।

আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে ১০০ উইকেট থেকে মাত্র তিনটি শিকার দূরে রয়েছেন মাশরাফি। বর্তমানে ৭৫ ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে মাশরাফী এ পর্যন্ত তুলেছেন ৯৭ উইকেট। আজ আয়ারল্যান্ডের বিপক্ষে তিনটি উইকেট নিলেই তিনি ছুঁয়ে ফেলবেন ওয়াসিম আকরাম, ইমরান খান ও শন পোলককে।

১০৯ ম্যাচে ১৫৮ উইকেট ওয়াসিমের। ৯৭ ম্যাচ পোলক নিয়েছিলেন ১৩৪ উইকেট। ইমরান ১৩৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে নেন ১৩১ উইকেট। অধিনায়ক হিসেবে ওয়ানডেতে ১০০ কিংবা তার বেশি উইকেট নেওয়া ক্রিকেটারদের তালিকায় তাদের আধিপত্যে আজ হানা দিতে পারেন মাশরাফি।

এদিকে আর একটি মাত্র উইকেট নিলেই মাশরাফির পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ২৫০ উইকেটের মালিক হবেন সাকিব আল হাসান। শুধু তাই নয় ক্রিকেট ইতিহাসের অলরাউন্ডারদের তালিকায় পঞ্চম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৫ হাজার রান এবং আড়াইশ উইকেটের মালিক হবেন তিনি। এই তালিকায় থাকা অন্য চার ক্রিকেটার হলেন দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, শ্রীলঙ্কার সনাথ জয়াসুরিয়া, পাকিস্তানের আব্দুর রাজ্জাক ও শহীদ আফ্রিদি।

মন্তব্য: