চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে আফগানিস্তান ‘এ’ দলের কাছে ১০ উইকেটে হেরেছে বাংলাদেশ ‘এ’ দল। তাদের দেওয়া ২০২ রানের ছোটো লক্ষ্য কোনো উইকেট না হারিয়ে ৪৩.৫ ওভারে লক্ষ্যে পৌঁছে যায় আফগানিস্তান ‘এ’ দল।

ফলে ৫ ম্যাচের এই ওয়ানডে সিরিজটিতে ১-০ ব্যবধানে এগিয়ে আছে আফগানিস্তান ‘এ’ দল। সিরিজের পরের ম্যাচটি মাঠে গড়াচ্ছে ২১ জুলাই। এর আগে চার দিনের টেস্ট সিরিজেও দলটির বিপক্ষে হেরেছিল বাংলাদেশ ‘এ’ দল।

বাংলাদেশের দেওয়া ২০২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়েই ৪৩.৫ ওভারে নির্ধারিত টার্গেট পূরণ করে ফেলে আফগানিস্তান ‘এ’ দল। আফগানদের পক্ষে সেঞ্চুরি করেন রহমানুল্লাহ গুরবাজ। ১৩৮ বলে ১১ চার ও ৩ ছক্কায় ১০৫ রান করেন এই ব্যাটসম্যান।

আরেক ওপেনার ইব্রাহিম জাদরান করেন ফিফটি। টার্গেট ছোট হওয়ায় সেঞ্চুরি করতে পারেননি তিনি! ৮ চার ও ২ ছক্কার মারে ১২৫ বলে ৮৬ রান করেন আফগান এই ব্যাটসম্যান।

বল হাতে এদিন রুবেলে হোসেন ৭.৫ ওভারে ৩.০৬ ইকোনমিতে ২৪ রান দিয়েছেন। রাহি ৭.৫ ওভার বল করে ৪.৫৯ ইকোনমিতে ৩৬ রান দিয়েছেন। সাব্বির ৩ ওভার বোলিংয়ে হাত ঘুরিয়ে দেন ২৩ রান। তবে সবচেয়ে খরচে ছিলেন স্পিনার নাজমুল ইসলাম। ৩ ওভারে ১২ ইকোনমিতে ৩৬ রান দিয়েছেন জাতীয় দল থেকে বাদ পড়া এই স্পিনার।

এর আগে আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক মোহাম্মদ মিঠুন।

উদ্বোধনী জুটিতে ৫০ বলে ৫২ রান তোলেন দুই ওপেনার ইমরুল কায়েস এবং এনামুল হক বিজয়। ২৮ রান করে কায়েস আউট হওয়ার পর মাত্র ৩ রান করে সাজঘরে ফিরেন মোহাম্মদ মিঠুন।

বেশিক্ষণ টিকতে পারেননি শ্রীলংকা সিরিজে ডাক পাওয়া এনামুল হক বিজয়ও। ১৯ রান করে তিনিও খুব দ্রুত প্যাভিলিয়নের পথ ধরেন। ৬৩ রানে ৩ উইকেট হারানোর পর দলের হাল ধরতে পারেননি সাব্বির রহমানও। ১৫ রান করে তিনি আউট হলে দলীয় শতক পূর্ণ হওয়ার আগেই চলে যায় ৪টি মূল্যবান উইকেট।

দলের রান ১০০ পার হবার পরই অস্বস্তিকর এক ইনিংস খেলে আউট হন ফজলে মাহমুদ রাব্বি। ৪১ বলে ৯ রান করে কায়েস আহমেদের বলে এলবিডব্লিউ হয়ে ইনিংস শেষ করেন তিনি।

১০৬ রানে ৬ উইকেট হারিয়ে ফেলার পর ২০০ এর নিচে অল আউট হওয়ার প্রবল আশংকা জাগে বাংলাদেশ ‘এ’ দলের। তবে ৭ম উইকেট জুটিতে আফিফ হোসেন ধ্রুব ও ফরহাদ রেজার ৬৭ রানের জুটিতে কোনোরকমে ২০০ পার করতে সক্ষম হয় টাইগাররা। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২০১ রান স্কোরবোর্ডে জমা করে বাংলাদেশ ‘এ’ দল।

মন্তব্য: