বৃহস্পতিবার রাতে রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত হয়েছে আসন্ন কোপা আমেরিকা টুর্নামেন্টের ড্র। এই টুর্নামেন্টে ট্রফি খরা কাটাতে মরিয়া আর্জেন্টিনা কোপায় এবার খানিকটা শক্ত গ্রুপেই পড়েছে। কলম্বিয়া, প্যারাগুয়ে এবং আমন্ত্রিত কাতারের সঙ্গে আসন্ন কোপা অভিযানে নামবে নীল-সাদার দেশ। এই টুর্নামেন্ট দিয়েই আবার দেশের ফুটবলে ফিরবেন মেসি বলে আশা প্রকাশ করেছেন আর্জেন্টিনা জাতীয় দলের কোচ লিওনেল স্ক্যালনি। তিনি জানিয়েছেন, বার্সেলোনার মহাতারকাকে রাজি করাতে তিনি নিজে কথা বলবেন তাঁর সঙ্গে।

প্রসঙ্গত, রাশিয়া বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডেই ছিটকে যাওয়ার পরে মেসি আর একটি ম্যাচেও আর্জেন্টিনার হয়ে খেলেননি। বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার অবশ্য নিজে কোথাও জানাননি, আগামী জুন থেকে ব্রাজিলে শুরু হতে যাওয়া কোপা আমেরিকায় তিনি খেলবেন কি না। তবু স্ক্যালনির আশা, তার আগেই মেসি ফিরবেন এবং মার্চে ফিফা ফ্রেন্ডলিও খেলবেন।

বৃহস্পতিবার কোপা আমেরিকায় গ্রুপ নির্ধারণী অনুষ্ঠানে এসে স্ক্যালনি বলেছেন, ‘‘মার্চের আগেই লিওর সঙ্গে কথা বলব। আর কথা বলার জন্য ঠিক সময় বেছে নেওয়া হবে।’’ আরও বলেছেন, ‘‘আমার আশা ও আবার ফিরবে। আমরা চাই লিও আনন্দে থাকুক। ওর সম্পর্কে আমার ধারণা সব সময়েই খুব ভাল।’’

আর্জেন্টিনা শেষ বার কোপা আমেরিকা জিতেছিল ১৯৯৩ সালে। অবশ্য গত দুই সিজনেই আর্জেন্টিনা ফাইনালে হেরে যায় টাইব্রেকারে। এ বারের দলটি তাই ট্রফি জয়ের জন্য মরিয়া। ঘোষিত সূচিতে আর্জেন্টিনা রয়েছে গ্রুপ বি-তে কলম্বিয়া, প্যারাগুয়ে এবং ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতারের সঙ্গে। কাতারকে এবার আমন্ত্রণ জানান হয়েছে এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য।

ফুটবল বিশ্লেষকেরা মনে করছেন, গ্রুপে কলম্বিয়াই সমস্যায় ফেলতে পারে আর্জেন্টিনাকে। তুলনামূলক ভাবে সহজ গ্রুপে রয়েছে ব্রাজিল। এ-গ্রুপে তাদের সঙ্গে রয়েছে পেরু, ভেনেজ়ুয়েলা ও বলিভিয়া। গ্রুপ সি-তে রয়েছে উরুগুয়ে, জাপান (অতিথি দেশ), ইকুয়েডর ও গত বারের চ্যাম্পিয়ন চিলি।

মন্তব্য: