ফুটবল বিশ্বের দুই মহাতারকা ক্রিষ্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। বিগত এক যুগের বেশি সময় ধরে ফুটবল জাদু দিয়ে পুরো বিশ্বকে মাতিয়ে রেখেছেনে। তাই তাদের মধ্যে কে সেরা তা নিয়ে কথার লড়াই সব সময়ই চলে। একে অপরকে ছাড়িয়ে যাওয়ার প্রতিয়োগিতা সবসময়ই তাদের মধ্যে বিরাজমান। তবে নিজেকে আরো পরিণত ফুটবলার হিসেবে পরিণত করতে রোনালদো কৃতিত্ব দিয়েছেন তার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী মেসিকে।

মেসির সঙ্গে ব্যক্তিগত প্রতিদ্বন্দ্বিতা নিয়ে পর্তুগিজ টেলিভিশন টিভিআইকে রোনালদো বলেন, “আমি তার ক্যারিয়ারের খুব প্রশংসা করি। আমি যখন স্পেন ছাড়ি তখন সে হতাশা প্রকাশ করেছিল। কারণ, সেও এই প্রতিদ্বন্দ্বিতা চাইতো।”

“এটা ভালো প্রতিদ্বন্দ্বিতা ছিল। তবে অদ্বিতীয় কিছু ছিল না…বাস্কেটবলে মাইকেল জর্ডানের অনেক প্রতিদ্বন্দ্বী ছিল। ফর্মুলা ওয়ানে আয়ারটন ও অ্যালেইন প্রোস্ট প্রতিদ্বন্দ্বী ছিলেন। এগুলোতে একটি জায়গায় মিল আছে- এসব সুস্থ প্রতিদ্বন্দ্বিতা।”

৩৪ বছর বয়সী তারকা আরো বলেন, ‘আমার কোন সন্দেহ নেই যে, মেসি আমাকে সেরা খেলোয়াড় বানিয়েছে এবং উল্টো তার ক্ষেত্রেও এটা প্রযোজ্য। আমি শিরোপা জিতলে সে অবশ্যই মনে ব্যথা পায় আবার সে যখন জিতে তখন আমার ক্ষেত্রেও তা হয়। আমাদের দুজনের একটা চমৎকার পেশাদার সম্পর্ক আছে কারণ আমরা উভয়ে ১৫ বছর একই মুহূর্ত ভাগাভাগি করছি।’

ভবিষ্যতে দুজনের সম্পর্ক মিষ্টিমধুর হবে নাকি এমন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ থাকবে, তার ব্যাপারেও জানালেন রোনালদো, ‘আমরা একসঙ্গে কখনো ডিনার করিনি। ভবিষ্যতে কী হবে তা অজানা। আমি এসবের মধ্যে কোনো সমস্যা দেখি না।’

মন্তব্য: