খুব একটা ভালো সময় যাচ্ছেনা লিওনেল মেসির। কেননা কোপা আমেরিকার এই আসরে নিজকে যে সেভাবে মেলে ধরতে পারেননি তিনি। গ্রুপ পর্ব ও কোয়ার্টার ফাইনালের চার ম্যাচ মিলে গোল করেছেন মাত্র একটি।

মেসি নিজেও স্বীকার করেছেন সেরাটা দিতে না পারার কথা। তবে গোল সংখ্যা দিয়ে আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতাকে যাচাই করতে রাজি নন কোচ লিওনেল স্কালোনি। ব্রাজিলের বিপক্ষে সেমি-ফাইনালের আগের দিন বার্সেলোনার তারকা এই ফরোয়ার্ডের প্রশংসায় আবারও পঞ্চমুখ হলেন আর্জেন্টিনা কোচ।

তিনি বলেন, “সে প্রতি ম্যাচে তিন গোল করছে বা ড্রিবলিং করে পাঁচ প্রতিপক্ষকে পেছনে ফেলছে- আমরা এটা দেখতে অভ্যস্ত। কিন্তু আমরা তার কাছে অন্য কিছু চাইছি। তার কাজ নিয়ে আমরা অনেক সন্তুষ্ট। সে কাজের বোঝা নিজের কাঁধে নিয়েছে। সে আমাদের পতাকা-বাহক। ফুটবলের ইতিহাসের সেরা খেলোয়াড়।”

সর্বকালের সেরা ফুটবলার মেসি সেখানে কারো কোনো সন্দেহ নেই। ক্লাব দল বার্সেলোনার হয়ে রয়েছে অহরহ শিরোপা। কিন্তু বিশ্বসেরার যে একটাই আক্ষেপ। নিজ দেশের হয়ে নেই কোনো বড় সাফল্য। এর মধ্যে তিনটা কোপা ফাইনাল ও একটা বিশ্বকাপ ফাইনাল খেললেও জিততে পারেননি একটিতেও। জাতীয় দলের হয়ে মেসির সাফল্য খরা দূর করতে দলের সবাই উন্মুখ হয়ে আছে বলেও জানান স্কালোনি।

“খেলোয়াড়রা তাকে খুব ভালোবাসে। এই টুর্নামেন্টটা মেসির জন্য জিততে চাওয়ার কথা তারা মাঝেমাঝে বলে।” “ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড়ের আর্জেন্টিনার হয়ে কোনো শিরোপা নেই….. শুধু সে নয়, আমরা সবাই জিততে চাই।”

বেলো হরিজন্তেতে বাংলাদেশ সময় আজ সকাল সাড়ে ৬ টায় ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে লাতিন আমেরিকার ফুটবলের দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা।

মন্তব্য: