দু’বছর আগে বার্সেলোনার রাস্তায় এই ছবিটা এঁকেছিলেন টিভিবয়। যিনি জন্মসূত্রে ইতালিয়ান কিন্তু, থাকেন স্পেনের বার্সেলোনায়। ছবির থিম ছিল ‘ভালবাসা অন্ধ।’ মেসি এবং রোনালদো (তখন রিয়ালে) পরস্পরকে চুম্বন করছেন।

তখনও একদফা শোরগোল উঠেছিল, এবারও উঠলো। কারণ, এবার ওই ছবিটাই কপি করে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন তাদের কভারে ছাপাল। বিষয় আর কিছুই না, ভোট। এই দুই মহাতারকার মধ্যে কে ফেভারিট, এই নিয়ে পাঠকদের ভোট চাইল ম্যাগাজিনটি। সঙ্গে ওই ছবি। যা নিয়ে তুমুল বিতর্কের সৃষ্টি হয়েছে।

পাঠকদের একটা বড় অংশের মতে, ওই ছবির অর্থ দুই তারকাকে অসম্মান করা। সঙ্গে তাঁদের পরিবারকেও। মেসি এবং রোনালদো দু’জনেই পাঁচবার করে ব্যালন ডি’ওর জিতেছেন। এবং কাকতালীয়ভাবে মঙ্গলবার দু’জনেই একসঙ্গে চ্যাম্পিয়ন্স লিগে কোয়াটার ফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচ খেলেছেন। ঠিক তার আগেই দুই তারকার ছবি এভাবে কভারে ছাপানো নিয়ে আরেক দফা বিতর্ক শুরু হয়েছে।

তবে ফ্রান্স ফুটবলের তরফে এও বলা হল, ‘এই দুই তারকাকে নিয়ে ক্রমাগত তুলনা হয়, যা আন্তর্জাতিক ফুটবল দুনিয়ার ফেভারিট বিষয়। সুতরাং এই নিয়ে আলোচনা হতে অসুবিধা নেই। এ বছর দু’জনে একই লিগে নেই। কিন্তু, দু’জনেই ঘরোয়া লিগ জয়ের প্রায় মুখে। একইসঙ্গে দু’জনেই একই দিনে চ্যাম্পিয়ন্স লিগে নামছেন। সুতরাং, এই অবস্থায় ফুটবলপ্রেমীদের প্রিয় তারকা কে, সেই নিয়ে ভোটাভুটি হতেই পারে। আর ছবি নিয়ে এত বিতর্কেরও কিছু নেই। দু’বছর আগে বার্সেলোনার রাস্তায় যখন এই ম্যুরাল আঁকা হয়েছিল, তখন কেউ প্রশ্ন তোলেননি। টিভিবয় যা ভেবে এঁকেছিলেন, আমরাও সেই একই মানসিকতা নিয়েই এই ছবি ছাপিয়েছি। দুই তারকাও তো পরস্পরকে সম্মান জানিয়েছেন। এর মধ্যে খারাপ কিছু না খোঁজাই ভাল।’

মন্তব্য: