ক্রিস্টিয়ানো রোনালদোকে পেছেনে ফেলে আবারও বর্ষসেরা পারিশ্রমিক প্রাপ্ত ফুটবলার হলেন লিওনেল মেসি। ফ্রেঞ্চ ফুটবল এই তালিকা প্রকাশ করেছে। তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন নেইমার।

তালিকায় দেখানো হয়েছে গত বছর ১৩০ মিলিয়ন ইউরো আয় করেছেন বার্সেলোনার প্রাণভ্রমরা আর্জেন্টাইন স্ট্রাইকার লিওনেল মেসি। ১৭ মিলিয়ন ইউরো কম নিয়ে দু’ নম্বরে অবস্থান করছেন সাবেক রিয়াল মাদ্রিদ ষ্টার বর্তমানে জুভেন্টাসের চলে যাওয়া পর্তুগালের স্ট্রাইকার ক্রিস্টিয়ানো রোনালদো। তবে নারী ফুটবলারদের আয়ের সঙ্গে যা আকাশ-পাতাল ব্যবধান। মাত্র ৪ লাখ ইউরো আয় করে নারী ফুটবলারের তালিকার শীর্ষে থাকা অলিম্পিক লিঁওর এডা হেবার্বার্গ। মেসির চেয়ে তার পারিশ্রমিক ৩২৫ ভাগ কম।

একশো মিলিয়নের বেশি আয় কেবল এই দুই সেরা তারকার। সাড়ে ৯১ মিলিয়ন ইউরো নিয়ে তিনে অবস্থান করছেন প্যারিস সেন্ট জার্মেইনের ব্রাজিলিয়ান স্ট্রাইকার নেইমার জুনিয়র। আর মেসি অপেক্ষা নেইমারের বার্ষিক আয়ের ব্যবধানটা ৩৯ মিলিয়ন ডালার কম। আর রোনালদো অপক্ষো সেটি ২২ মিলিয়ন ডলার কম।

ফ্রেঞ্চ ফুটবলের প্রকাশিত এই তালিকার চার ও ৫ নম্বরে অ্যান্তোয়েন গ্রিয়েজম্যান ও গ্যারেথ বেল।

বছর সেরা পারিশ্রমিকপ্রাপ্ত কোচের তালিকায় আছে চমক। ৪১ মিলিয়ন ইউরো আয়ে তালিকার শীর্ষে রয়েছেন অ্যাথলেটিকো কোচ দিয়েগো সিমিওনে।

পরের দুই অবস্থানে আছেন সম্প্রতি ম্যানচেস্টার ইউনাইটেড থেকে বরখাস্ত হওয়া হোসে মরিনহো ও থিয়েরি অঁরি। সাবেক ম্যান ইউ কোচ মরিনহোর আয় ৩১ মিলিয়ন আর ছাঁটাই হওয়া অঁরির আয় সাড়ে ২৫ মিলিয়ন।

তালিকার চার ও পাঁচ নম্বরে ম্যান সিটির পেপ গার্দিওলা ও বার্সেলোনার আর্নেস্তো ভালভার্দে।

মন্তব্য: