তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ ক্রিকেট দল এখন শ্রীলংকায় অবস্থান করছে। একেবারে শেষ মুহূর্তে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ায় দলের সাথে যেতে পারেননি বাংলাদেশ ক্রিকেটের ওয়ানডে দলের নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। সাথে মোহাম্মদ সাইফউদ্দিনও ইনজুরির কারণে মিস করলেন শ্রীলংকার বিপক্ষের সিরিজ।

মাশরাফি ও সাইফউদ্দিনের শূন্যতায় দলে দীর্ঘদিন পর সুযোগ পেয়েছেন ফরহাদ রেজা ও তাসকিন আহমেদ। অন্যদিকে বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি ইনজুরিতে পড়ে শ্রীলংকা সফর থেকে ছিটকে পড়ায় ও সহ-অধিনায়ক সাকিব আল হাসান ছুটিতে থাকায় অধিনায়কের দায়িত্ব পড়েছে তামিম ইকবালের উপর।

১৯৮৬ সালের ৩১ মার্চ প্রথম ওয়ানডে ম্যাচ খেলার মধ্য দিয়ে বাংলাদেশের ওয়ানডে অভিষেক হয়। তারপর কেটে গেছে ৩৩ টি বছর। ৩৩ বছরে বাংলাদেশ ৩৭০ টি ওয়ানডে ইন্টারন্যাশনাল ম্যাচে খেলে জয়ের দেখা পেয়েছে ১২৫ টি ম্যাচে আর হেঁটেছে ২৩৮ টি ম্যাচে। বাকি ৭ টি ম্যাচে কোনো ফলাফল হয়নি বা পরিত্যাক্ত হয়েছে।

এই ৩৩ বছরে বাংলাদেশ ক্রিকেট দল ১৩ টি দেশে ওয়ানডে ম্যাচ খেলেছে। এর মধ্যে দ্বিপাক্ষিক সিরিজে পাঁচটি দেশে স্বাগতিকদের বিপক্ষে কখনোই জয় পায়নি বাংলাদেশ। এই দেশগুলোতে জয় পেলেও স্বাগতিকদেরকে বাংলাদেশ দল হারাতে পারেনি কখনোই।

চলুন দেখে নেওয়া যাক এই দেশগুলোর নামঃ

  • ১৩ ম্যাচ খেলে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়শূন্য বাংলাদেশ দল।
  • ১১ ম্যাচ খেলে পাকিস্তানের বিপক্ষে জয়শূন্য বাংলাদেশ দল।
  • ৯ ম্যাচ খেলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়শূন্য বাংলাদেশ দল।
  • ৬ ম্যাচ খেলে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটিতেও জয় পায়নি বাংলাদেশ দল।
  • ৩টি ওয়ানডে খেলে ভারতের মাটিতে একটিতেও জয় পায়নি বাংলাদেশ দল।
মন্তব্য: