দ্বাদশ আইপিএলের শুরু থেকেই স্বপ্নের ফর্মে রয়েছেন এই নাইট অল-রাউন্ডার৷ শুক্রবার চিন্নাস্বামীতে ১৩ বলে ৪৮ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলে ক্রিকেট বিশ্বের কাছে ‘ভয়ানক’ অ্যাখ্যা পেলেন আন্দ্রে রাসেল৷ এমনকি ওয়েষ্ট ইন্ডিজের লিজেন্ডারি ক্রিকেটার ব্রায়ান লারা তাকে নিয়ে উচ্ছসিত।

শেষ চার ওভারে নাইটদের জয়ের জন্য দরকার ছিল ৬৬ রান৷ টি-২০ যুগেও যা ছিল অপ্রত্যাশিত৷ তবে এমন পরিসংখ্যানও যেন রাসেলের সামনে অসহায় দেখালো। পাঁচ বল হাতে রেখেই কলকাতা নাইট রাইডার্সকে ম্যাচ জেতালেন তিনি। পুরো ম্যাচে তিনি ৭টি ছক্কা হাঁকান। এতে তিনি প্রশংসা আদায় করে নেয় ক্রিকেট বিশ্বের৷ টুইটারে রাসেল হিটিংয়ের প্রশংসা করেন ব্রায়ান লারা থেকে বীরেন্দ্র শেবাগ৷

শুক্রবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে কলকাতা নাইট রাইডার্সের ম্যাচের পর টুইট করেন লারা। তিনি বলেন, “২০১৯ বিশ্বকাপের জন্য ওয়েস্ট ইন্ডিজ দল………রাসেল এবং যে কোনও ১০।” অর্থাৎ তিনি বলতে চাইলেন এই দলটাতে রাসেল থাকলেই হবে। বাকি ১০জন যে কেউ হতে পারে।

এদিকে কলকাতা দলের কর্ণধার শাহরুখ খান ম্যাচ জয়ের পর প্রথম টুইটে দলের বিশ্বস্ত সৈনিক আন্দ্রে রাসেলকে ‘চ্যাম্পিয়ন’ এবং ‘মাসেলম্যান’ আখ্যা দেন। পরের টুইটে জামাইকান তারকাকে স্যালুট জানিয়ে অল-রাউন্ডারের একটি ছবি নিজের টুইটার পেজে শেয়ার করেন নাইটদের মালিক। যেখানে রাসেলকে দেখা যাচ্ছে ‘বাহুবলী’র সাজে। যুদ্ধের পোশাকে, শিরোস্ত্রাণে। রাসের সেই ছবি শেয়ার করে কিং খান বুঝিয়ে দেন তাঁর দলের অবিসংবাদী নায়ক এই ক্যারিবিয়ানই।

ভারতের সাবেক ক্রিকেটার শেবাগ বলেছেন, ক্রিকেট মাঠে যেকোনো আস্কিং রেট রাসেলের সামনে শিশু সুলভ। অসাধারণ জয়।

মন্তব্য: