বিশ্বকাপের লিগ পর্যায়ে এই নিয়ে ১৬টি ম্যাচ অতিবাহিত হল৷ যার মধ্যে ৩টি ম্যাচ পরিত্যক্ত হয়৷ বুধবার টনটনে অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান ম্যাচ ও বৃহস্পতিবার ভারত বনাম নিউজিল্যান্ড ম্যাচও পণ্ড হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর মধ্যেই বৃষ্টিতে ম্যাচ পন্ড হওয়া দলগুলো আইসিসির সমালোচনায় মুখর হয়েছে। বাংলাদেশ দলের কোচ স্টিভ রোডসও শ্রীলঙ্কার সঙ্গে ম্যাচ বৃষ্টিতে পরিত্যাক্ত হওয়ায় হতাশা প্রকাশ করেছেন। রোডস বলেন, তাঁরা এই শ্রীলঙ্কাকে হারানোর ক্ষমতা রাখে। তাই পয়েন্ট ভাগ হয়ে যাওয়ায় কোনও ভাবেই খুশি নয় তাঁরা। কিউই বোলার ফার্গুসনও বলছেন, ক্রিকেটাররা প্রত্যেকেই ২ পয়েন্টের জন্যই খেলতে চায়।

এমন পরিস্থিতিতে ক্রিকেটের নিয়ন্ত্রন সংস্থা আইসিসি কর্তা ডেভিড রিচার্ডসন বলেন, “প্রতিটি বৃষ্টি বিঘ্নিত ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখলে বিশ্বকাপের ক্রীড়াসূচি আরও বড় হয়ে যাবে। এবং তা টেনে নিয়ে চলা বাস্তবোচিতও হবে না। তাছাড়া, রিজার্ভ ডে-তেও যে বৃষ্টি হবে না, তা নিশ্চিত করে বলা যায় না।”

বিশ্বকাপের নক-আউট ম্যাচগুলিতে অবশ্য রিজার্ভ ডে রেখেছে আইসিসি৷ রিজার্ভ ডে’তেও বৃষ্টির জন্য ম্যাচ ভেস্তে গেলে লিগ পর্যায়ে যে দল উপরের দিকে থাকবে, তারাই পাবে ফাইনালের টিকিট৷ ফাইনাল ম্যাচও যদি পরিত্যক্ত হয়, তবে সেক্ষেত্রে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে দুই ফাইনালিস্টকে৷

মন্তব্য: