বুধবার রাতে কোপা দেল রে’র প্রথম লেগের সেমিফাইনালে বছরের প্রথম এল ক্লাসিকোর স্বাদ নিলো ফুটবল বিশ্ব। রোমাঞ্চকর বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যকার এই ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। ফলে ফাইনালের যেতে অপেক্ষা ২৭ ফেব্রুয়ারি বার্নাব্যুতে৷

ন্যু ক্যাম্পে মেসিকে ছাড়াই এল ক্লাসিকোতে শুরু করে বার্সা৷ ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষের রক্ষণে চাপ বাড়ায় রিয়াল মাদ্রিদ৷ ৬ মিনিটে এগিয়ে যায় তারা। বাঁ-দিক থেকে ভিনিসিউস জুনিয়রের ক্রস ধরে ছোট ডি-বক্সে বল বাড়ান করিম বেঞ্জেমা। আর তা নিখুঁতভাবে বার্সার জালে পাঠান স্প্যানিশ মিডফিল্ডার ভাসকেস।

গোল পরিশোধে মরিয়া হয়ে ওঠে বার্সা। কিন্তু ভাগ্য সহায় না হওয়ায় গোল বঞ্চিত হয় তারা। ম্যাচের ৩৩ মিনিটে মালকমের ফ্রি-কিকে ইভান রাকিটিচের হেড গোলরক্ষককে পরাস্ত করলেও ক্রসবারে বাধা পায়। এর দু’ মিনিট পর আট গজ দূর থেকে সুয়ারেজের বাঁ-পায়ের শট ঝাঁপিয়ে রুখে দেন নাভাস। ফলে ১-০ ব্যবধানে এগিয়ে বিরতিতে যায় রিয়াল।

দ্বিতীয়ার্ধে ফিরে খেলায় কিছুটা রক্ষণাত্মক হয়ে যায় রিয়াল। আর এই সুযোগটাই কাজে লাগায় বার্সা। রিয়ালের রক্ষণে চাপ বাড়িয়ে আদায় করে নেয় সমতা সূচক গোলটি।

ম্যাচর ৫৭ মিনিটে ব্রাজিলিয়ান মিড ফিল্ডার ম্যালকমের শটে সমতায় ফেরে বার্সা। লুইস সুয়ারেজের জোরালো শট পোস্টে বাধা পেয়ে ব্যর্থ হলে তা ফাঁকায় পেয়ে যান ম্যালকম।

ম্যাচের ৬৩ মিনিটে ফিলিপে কুতিনহোর বদলি হিসেবে মাঠে নামেন মেসি। বেশ কয়েকটি আক্রমণ করেও গোলের দেখা পাননি বার্সা অধিনায়ক। ফলে বছরের প্রথম ও মৌসুমের দ্বিতীয় এল-ক্লাসিকো শেষ হয় ১-১ গোলের ড্রতে।

মন্তব্য: