নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে ২১১ বল থেকে ২০০ রানের ইনিংস খেলেছেন ৩৫ বছর বয়সী তারকা ব্যাটসম্যান রস টেলর। এই সময় তিনি ভাঙেন জোড়া রেকর্ড। মজার ব্যাপার হলো, রেকর্ড ভেঙে ক্ষমাও চাইলেন টেলর!
বাংলাদেশের বিপক্ষে ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরির দেখা পান টেলর। আর এই সেঞ্চুরিতেই তিনি টপকে যান প্রয়াত নিউজিল্যান্ড ব্যাটসম্যান মার্টিন ক্রোকে। ২০১৫ সালে পরলোকে পাড়ি দেওয়া ক্রো টেস্টে ১৭টি সেঞ্চুরি করেছিলেন। কিংবদন্তি নিজেই ভবিষ্যদ্বাণী করেছিলেন টেলর একদিন তাকে টপকে যাবে।

তবে টেলর ক্ষমা চেয়েছেন ১৭ থেকে ১৮তম সেঞ্চুরি তুলতে এক বছরের বেশি সময় লাগানোর জন্য।সেঞ্চুরির পর এত দেরি করায় তাই ক্রোর জন্য নীরবে প্রার্থনা জানিয়ে ক্ষমাও চেয়ে নিয়েছেন টেলর, ‘আমি এত দেরি করায় হোগানের (ক্রো) কাছে ক্ষমা চেয়ে নিয়েছি। আমি যখন খেলা শুরু করেছি, তখন সতেরো ছিল অনেক বড় একটি সংখ্যা। যখন আমি সেটা ছুঁতে পারলাম, তখন অনেক স্বস্তি পেয়েছিলাম। এবং এরপর আমি আর এগোতে পারছিলাম না। এটা হয়তো আমার অবচেতন মনে রয়ে গিয়েছিল।’

২০১৬ সালে ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান ক্রো। তাঁকে সামনে রেখেই বড় হয়ে উঠেছে নিউজিল্যান্ড ক্রিকেটের আধুনিক প্রজন্ম। যাঁদের মধ্যে টেলর অন্যতম। শুধু টেলরই নয় ক্রো কে টপকে গেছেন কেন উইলিয়ামিসন। তিনি এখন ২০টি সেঞ্চুরির মালিক।

সেঞ্চুরির পাশাপাশি আরও একটি রেকর্ড করেছেন টেলর। বেসিন রিজার্ভে এত দিন পর্যন্ত টেস্টে নিউজিল্যান্ডের হয়ে মোট রানের দিক দিয়ে এক নম্বরে ছিলেন ক্রো-ই। সেই রানও টপকে গেলেন টেলর।

মন্তব্য: