চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে লিভারপুলকে ৩-০ গোলে উড়িয়ে ফাইনালে এক পা দিয়ে রাখল বার্সেলোনা। এই ম্যাচে মেসির জোড়া গোল করে ৬০০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন। ম্যাচে নিজের দ্বিতীয় গোলটি করে রোনালদোর পর ক্লাব ফুটবলে ৬০০ গোলের মাইলফলকে পৌঁছে যান তিনি।

এদিনে ম্যাচের প্রথমার্ধে গোল করেন সুয়ারেজ। তবে দ্বিতীয়ার্ধে স্বরূপে ফেরেন মেসি। ম্যাচের ৭৫ মিনিটে গোল করে ক্লাব ফুটবলে গোল সংখ্যাটা ৫৯৯ এ করেন। এরপর ৮২ মিনিটে গোল পোস্টের ৩০ গজ দূরে থেকে চোখ ধাঁধানো এক ফ্রি-কিকে নিজের ৬০০ গোলের মাইলফলক পূর্ণ করেন মেসি।

এই ৬০০ গোলের মধ্যে ৪১৭টি গোল তিনি করেছেন স্প্যানিশ লা লিগায়। কোপা ডেল রেতে করেছেন কাঁটায় কাঁটায় ৫০টি। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ১১২টি। বাকি ২১টি গোল তিনি করেছেন স্প্যানিশ সুপার কাপ, উয়েফা সুপার কাপ ও বিশ্বকাপ মিলিয়ে।

শনিবারের ৬০০ কীর্তির পর রোনালদো আর মাঠেই নামেননি। ফলে তার আর গোল করার প্রশ্নই আসে না। মানে মেসি-রোনালদো, দুই চিরপ্রতিদ্বন্দ্বীরই এখন ক্লাব গোল সংখ্যা সমান, কাঁটায় কাঁটায় ৬০০ করে।

তবে এই সমতার মধ্যেও একটা দিক থেকে এগিয়ে মেসি। রোনালদো ‘৬০০’ ছুঁয়েছেন ৮০৩ ম্যাচে। মেসি কীর্তিটা গড়লেন ৬৮৩ ম্যাচে। মানে ১২০ কম খেলে।

মন্তব্য: