গত বছর কোপা দেলরে ট্রফিতে কোয়ার্টার ফাইনালে লিগানেসের বিপক্ষে অপ্রত্যাশিত ভাবে হেরে ছিটকে গিয়েছিল রিয়াল। গতকাল বুধবার রাতে সেই একই প্রতিপক্ষের কাছে প্রতিশোধ নিলো রিয়াল। কোপা দেলরে কোয়ার্টার ফাইনালের প্রথম পর্বের ম্যাচে সান্তিয়াগো সোলারির ছাত্ররা ৩-০ গোলে হারিয়ে দিল লিগানেসকে।

এই ম্যাচেই রিয়ালের হয়ে ক্যারিয়ারের শততম গোলের মাইফলকে পৌঁছে গেছেন অধিনায়ক সার্জিও রামোস। বাকি দুটি গোল করেছেন লুকাস ভাসকুয়েস ও ভিনিসিয়াস জুনিয়র।

সান্তিয়াগো বার্নাবুয়ের চেনা আবহে ম্যাচের শুরু থেকেই দাপট ছিল রিয়ালের। ম্যাচের শুরুতে ৪৪ মিনিটে স্পট কিকে লিড এনে দেন সার্জিও রামোস। এটি ছিল তার ক্যারিয়ারের শততম গোল আর রিয়ালের হয়ে ৮০তম গোল। ১-০ লিড নিয়ে বিরতিতে যায় রিয়াল।

দ্বিতীয়ার্ধে ৬৮ মিনিটের মাথায় লুকাস ভাসকুয়েস রিয়ালের হয়ে ব্যবধান বাড়ান। তারপর ৭৭ তম মিনিটে ভিনিসিয়াস জুনিয়র শেষ গোল করে খেলা শেষ করেন।

একজন ডিফেন্ডার হয়ে ১০০ গোলের মাইফলকে পৌঁছাতে পেয়েছেন খুক কম ফুটবলারই। তার ১০০ গোলের মধ্যে ৫৯টি গোল করেছেন লা লিগায়। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ১১টি, স্প্যানিশ সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ মিলিয়ে ৭টি, কোপা ডেল রে’তে ৫টি আর একটি উয়েফা ইউরোপা লিগে। বাকি ১৭টি স্পেন জাতীয় দলের হয়ে, যার মধ্যে ৫টি গোল করেছেন আন্তর্জাতিক প্রীতি ম্যাচে। বাকি ১২টি গোল করেছেন বিভিন্ন টুর্নামেন্টে।

তবে রামোস ক্যারিয়ারে শততম গোলের মাইলফলকে পৌঁছে গেলেও ইতিহাসে তিনি কখনোই সর্বোচ্চ গোলদাতা ডিফেন্ডার হতে পারবেন না। সেই কীর্তি অর্জন করতে হলে যে তাকে করতে হবে আরও ৯৪টি গোল! ইতিহাসে ডিফেন্ডার হিসেবে সবচেয়ে বেশি গোল করেছেন সাবেক ডাচ ডিফেন্ডার রোনাল্ড কোয়েম্যান, ১৯৩টি! দ্বিতীয় সর্বোচ্চ ১৩৪টি গোল করেছেন আর্জেন্টিনার সাবেক ডিফেন্ডার ডানিয়েল আলবার্তো পাসারেল্লা।

মন্তব্য: