বিপিএলের প্রথম আসরের ১২ ম্যাচে ৪৮৬ রান করেছিলেন পাকিস্তানি ব্যাটসম্যান আহম্মেদ শেহেজাদ। এক আসরে সবচেয়ে বেশী রান করার রেকর্ডটি ৫ আসর ধরে রেখেছিলেন তিনি। গত আসরে ক্রিস গেইল এক রানের জন্য ছুটে পারেননি শেহেজাদের রেকর্ড। তবে এবার তাকে টপকে এক আসরে সার্বাধিক রানের রেকর্ডটি নিজের করে নিলেন রংপুর রাইডার্সের ব্যাটসম্যান রাইলি রুশো। এই আসরে একটি সেঞ্চুরি ও পাঁচটি হাফ সেঞ্চুরিতে এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকার হার্ড হিটার ব্যাটসম্যান রাইলি রুশোর রান ৫১৪।

মঙ্গলবার রাজশাহী কিংসের বিপক্ষে ৫৫ রানের ইনিংস খেলে এই কীর্তি গড়েন তিনি। ১১ ম্যাচে একটি সেঞ্চুরি ও পাঁচটি হাফসেঞ্চুরিতে এখন পর্যন্ত তার রান ৫১৪। সর্বোচ্চ ১০০ রানের হার না মানা ইনিংস চিটাগং ভাইকিংসের বিপক্ষে। এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড। এই আসরে একটি সেঞ্চুরি ও পাঁচটি হাফসেঞ্চুরি করেছেন। অর্থাৎ ১১ ম্যাচে ১১ ইনিংস খেলে ৬ টিতেই ৫০ পেরোনো ইনিংস! এই রেকর্ড কতদূর নিয়ে যাবেন তা এখনো বলা যাচ্ছেনা কারণ সুপার ফোরের খেলা বাদেও তার দল যদি ফাইনালে উঠতে পারে তবে বাকি আছে ফাইনালের ম্যাচটি।

উল্লেখ্য বিপিএল দ্বিতীয় থেকে পঞ্চম এই চার আসরে সার্বাধিক রান সংগ্রাহক ব্যাটসম্যান ছিলেন যথাক্রমে- মুশফিকুর রহিম (৪৪০, সিলেট রয়্যালস), কুমার সাঙ্গাকারা (৩৪৯, ঢাকা ডায়নামাইটস), তামিম ইকবাল (৪৭৬, চিটাগং ভাইকিংস) ও ক্রিস গেইল (৪৮৫, রংপুর রাইডার্স)।

মন্তব্য: