আইপিএলে মুম্বাইয়ের হয়ে মালিঙ্গার খেলার পথে বাধা হয়ে দাঁড়িয়েছেন শ্রীলঙ্গা ক্রিকেট বোর্ড। তবে অল্প সময়ের মধ্যেই সেই বাধা সরে মালিঙ্গার পথ থেকে। বোর্ড থেকে আইপিএল খেলার অনুমতি পেতে যাচ্ছেন তিনি। তাই চলতি আইপিএলে খুব শ্রীঘ্রই দেখা যাবে ইয়রকার স্পেশালিষ্ট মালিঙ্গাকে। তবে হুট করে মালিঙ্গা ফেরা নিয়ে দু রকমের কথা উঠেছে।

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড আইপিএল শুরুর প্ররাম্ভে জানিয়েছিল ঘরোয়া লিগ সুপার প্রভিন্সিয়াল কাপ না খেললে শ্রীলঙ্কার বিশ্বকাপের দলে সুযোগ পাবেন না মালিঙ্গা। তাই কোনো রাস্তা না থাকায় মালিঙ্গা স্বাভাবিক ভাবেই বেছে নিয়েছিলেন ঘরোয়া লিগকে। তবে লঙ্কা বোর্ড সেই সিদ্ধান্ত বদলানোয় আইপিএল খেলার সুযোগ পাচ্ছেন মালিঙ্গা। বুধবার এক টুইটে শ্রীলঙ্কা ক্রিকেট জানিয়ে দিয়েছে ঘরোয়া ওয়ানডে প্রতিযোগিতা সুপার প্রভিন্সিয়াল কাপ খেলার বাধ্যবাধকতা থেকে মুক্তি দেওয়া হয়েছে মালিঙ্গা-কে।

শ্রীলঙ্কা ক্রিকেটের দাবি, তাদের ঘরোয়া টুর্নামেন্টের তুলনায় আইপিএল-এ মালিঙ্গা আরও কড়া প্রতিন্দ্বিতার সম্মুখিন হবেন। তাতে তাঁর বিশ্বকাপের প্রস্তুতি আরও ভাল হবে বলে মনে করছে তারা।

কিন্তু শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সিদ্ধান্ত বদলের পিছনে বিসিসিআই-এর বড় ভূমিকা আছে বলে ধারণ করা হচ্ছে। আইপিএল-এর সময় যাতে সবচেয়ে বেশি মাত্রায় আন্তর্জাতিক তারকাদের হাজির করা যায় সেই বিষয়ে স্পন্সর ও ফ্র্যাঞ্চাইজিগুলির কাছে দায়বদ্ধ বোর্ড। শ্রীলঙ্কা ক্রিকেটকেরতীয় বোর্ডই মালিঙ্গাকে মুক্তি দেওয়ার জন্য চাপ দিয়েছে বলেই জানা যাচ্ছে।

মন্তব্য: