বিশ্ব ক্রিকেটে সফল ব্যাটসম্যানদের তালিকায় অন্যতম বিরাট কোহলি। ওয়ানডে, টেস্ট কিংবা টি-টোয়েন্টি সব ফরম্যাটেই একাধিক রেকর্ডের মালিক তিনি। প্রতিপক্ষ দলের বোলার তার জন্য সব সময়ই আলাদা পরিকল্পনা করতে হয়।

তবে সব পরিকল্পনাই যেন কোহলির কাছে অসহায় বলে মনে হয়। ক্রিজে সেট হয়ে গেলে তিনি একাই দলকে জয়ের বন্দরে পৌঁছে দেওয়ার মতো ক্ষমতা রাখেন। তবে সব দিন তো এক রকম যায় না। তার দ্বারাও হয় ভুল ত্রুটি। সেই একটি সময়েই তার অধরা উইকেটটি পেয়ে যান বোলররা।

বিশ্ব ক্রিকেট সবচেয়ে কোহলির উইকেট নেওয়ার তালিকায় যৌথভাবে প্রথম স্থানে রয়েছেন পেসার জেমস অ্যান্ডারসন (পাঁচবার টেস্টে, তিনবার ওয়ানডেতে), আরেকজন হলেন সাবেক স্পিনার গ্রায়েম সোয়ান (টেস্ট আর ওয়ানডেতে চারবার করে)।

কোহলিকে সাতবার করে আউট করেছেন অস্ট্রেলিয়ার অফস্পিনার নাথান লিয়ন (সবগুলোই টেস্টে), দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মরনে মরকেল (চারবার টেস্টে, তিনবার ওয়ানডেতে), ক্যারিবীয় পেসার রবি রামপল (ছয়বার ওয়ানডেতে, একবার টেস্টে) এবং নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি (পাঁচবার ওয়ানডে, দুইবার টেস্টে)।

ছয়বার করে আউট করেছেন যারা তাদের মধ্যে পাঁচজনই ইংল্যান্ডের-মঈন আলী, স্টুয়ার্ট ব্রড, আদিল রশিদ, বেন স্টোকস আর ক্রিস ওকস। একজন অস্ট্রেলিয়ার-পেসার প্যাট কামিন্স। আর পাঁচবার করে আউট করা বোলারদের মধ্যে জাম্পার সঙ্গে আছেন শ্রীলঙ্কার থিসারা পেরেরা।

মন্তব্য: