চলতি আইপিএল আসর দিয়েই বিশ্বকাপের প্রস্তুতি নিতে চেয়েছিলেন সাকিব আল হাসান। তবে তার দল হায়দরাবাদ আসরের নিজেদের প্রথম ম্যাচ ছাড়া বাকি সব ম্যাচেই তাকে বাইরে রেখে একাদশ সাজিয়েছে। এমন পরিস্থিতিতে আঙুলের ইনজুরি কাটিয়ে ক্রিকেট মাঠে ফেরা সাকিবের অনুশীলনে কিছুটা ঘাটতি পড়েছে। সেই ঘাটতি পোষাতে গুরু সালউদ্দীনকে ভারতে ডেকেছেন সাকিব আল হাসান।

২০ মার্চ চিকিৎসকের কাছ থেকে খেলার ছাড়পত্র পাওয়ার কয়েকদিন পরেই আইপিএল খেলার উদ্দেশ্যে ভারতে যান সাকিব। প্রথম ম্যাচটির একাদশে সুযোগ পেয়ে বোলিংয়ে ভালো করতে পারেননি তিনি। আর সুযোগ আসেনি ব্যাটিং করার। এরপর দলের কম্বিনেশনে পরের চারটি ম্যাচেই সাইডবেঞ্চে বসেই কাটাতে হচ্ছে সাকিবকে। এতে ম্যাচ খেলার সঙ্গে সঙ্গে আশানুরূপ ব্যাটিং বোলিং অনুশীলনের ঘাটতি থেকে যাচ্ছে সাকিবের।

তাই প্রিয় কোচ সালাউদ্দিনকেই সাকিবের ফোন- আসতে হবে ভারতে। প্রিয় শিষ্যের ডাকে সাড়া দিয়ে ভারতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন গুরু। সাকিব তার এই গুরুকে ডেকেছেন একটু আলাদা করে ব্যাটিং এবং বোলিং প্র্যাকটিস করার জন্য। সবকিছু ঠিক থাকলে ১৩ এপ্রিল ভারতে থাকা সাকিবের কাছে যেতে পারেন কোচ সালাউদ্দিন।

এ অবস্থায় শিষ্যের পাশে থাকাকে দায়িত্ব মনে করছেন সালাউদ্দিন, ‘সাকিব চাচ্ছে ভারতে গিয়ে কয়েকটা দিন ওর প্র্যাকটিসে থাকি আমি। সেভাবে একটা প্রস্তুতিও নিয়ে রেখেছি। লীগ শেষ হলে এক-দুই দিনের মধ্যেই যাওয়ার পরিকল্পনা আছে।’

এদিকে ২২ এপ্রিল থেকে জাতীয় দলের ক্যাম্পও শুরু হবে। এই ক্যাম্পে যোগ দেওয়ার জন্য ২০/২১ এপ্রিল দেশে ফিরে আসার সম্ভাবনা রয়েছে সাকিব আল হাসানের। ক্যাম্পে ক্রিকেটাররা প্রস্তুতি নিয়ে আয়ারল্যান্ডের উদ্দেশ্যে রওনা দেবেন। সেখানে ত্রিদেশীয় সিরিজে অংশ নেমে মাশরাফিরা।

মন্তব্য: