চলতি অ্যাসেজ সিরিজ দিয়েই আবারো টেস্ট ক্রিকেটে প্রত্যবর্তন করেছিলেন কেপটাউন টেস্টে বল টেম্পারিং কাণ্ডে নিষিদ্ধ স্টিভ স্মিথ। সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরির পর আজ টেস্টের চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি তুলে নিয়ে অভিজাত রেকর্ডে নাম লিখিয়েছেন।

টেস্টের চতুর্থ দিনে ১৪৬ বল থেকে সেঞ্চুরি তুলে নেন তিনি। আর এতেই অ্যাশেজে ব্যাক টু ব্যাক সেঞ্চুরিতে মর্যাদার এক এলিট ক্লাবে প্রবেশ করেন স্মিথ। অস্ট্রেলিয়া ক্রিকেট ইতিহাসের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে অ্যাশেজের এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়েছেন স্মিথ।

স্মিথের আগে ১৯০৯ সালে ওয়ারেন বার্ডসি (১৩৬,১৩০) ১৯৪৭ সালে আর্থার মরিস (১২২,১২৪), ১৯৯৭ সালে স্টিভ ওয়াহ্ (১০৮,১১৬), ২০০২ সালে ম্যাথু হেডেন (১৯৭, ১০৩)।

একই সাথে স্মিথ দ্রুততম ২৫তম সেঞ্চুরির ক্ষেত্রে স্যার ডন ব্র্যাডম্যানের পরই এখন স্মিথের অবস্থান। ৬৮ ইনিংসে ২৫তম সেঞ্চুরি পেয়েছিলেন ব্র্যাডম্যান।

গতকাল ৪৬ রানে অপরাজিত থাকা স্মিথ আজ চতুর্থ দিনে সেঞ্চুরির দেখা পান।পঞ্চম উইকেট রুপে আজ তিনি যখন প্যাভিলনে ফিরে গেলেন তার নামের জমা হয়েছে ১৪২ রান। তার খেলা ২০৭ বলের ইনিংসে ছিল ১৪টি বাউন্ডারি মার।

মন্তব্য: