পাঁচ ম্যাচ সিরিজের অ্যাসেজ সিরিজের প্রথমটিতে ২৫১ রানে ম্যাচ জিতলো অস্ট্রেলিয়া। টেস্টের পঞ্চম দিনে তাদের দেওয়া ৩৯৮ রান তাড়া করতে নেমে ১৪৬ রানেই গুটিয়ে যায় স্বাগতিক ইংল্যান্ড। ফলে সিরিজে ১-০ এগিয়ে গেলো সফরকারী অস্ট্রেলিয়া। দুই ইনিংসে ১৪২ ও ১৪৪ রানের ইনিং খেলে ম্যাচ সেরা হয়েছেন স্টিভেন স্মিথ।

আগের দিনের বিনা উইকেটে ১৩ রান নিয়ে পঞ্চম দিন শুরু করে স্বাগতিক ইংল্যান্ড। তবে এদিন অজি বোলার কামিন্স ও লায়নের সামনে কেউই প্রতিরোধ গড়ে তুলতে পারেননি। টপ অর্ডারে জেসন রয় ও জো রুট দুজনে ২৮ করে রান করেন। এছাড় জো ডেনলি ও বান ১১ করে রান করেন।

মিডল অর্ডারে বাটলার, স্টোকস ও বোয়াসস্ট্রো কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। শেষদিকে ক্রিস ওকস ৩৭ রানে আউট হতেই ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে দাড়ি পড়েঅস্ট্রেলিয়ার হয়ে নাথান লায়ন ৬ এবং কামিন্স ৪ উইকেট শিকার করেন।

এর আগে শুক্রবার টেস্টের প্রথম দিনে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি কাপ্তান টিম পেইন। ইংল্যান্ড বোলাররা যখন একে একে সাজঘরের পথে ঠিক তখনই ক্রিজের একপ্রান্তে দাঁড়িয়ে ক্রিস ওকস, স্টুয়ার্ট ব্রড আর বেন স্টোকসদের আগুন ঝরা বোলিং একাই সামাল দেন দীর্ঘ ১৬ মাস পরে দলে আসা স্টিভেন স্মিথ। তার লড়াকু ১৪৪ রানের সুবাদে ২৮৪ রানে থামে অজিদের ১ম ইনিংস।

জবাবে ইংলিশরা ব্যাটিংয়ে নামলে ররি বার্ন্সের ১৩৩, রুটের ৫৭ স্টোকের ৫০ এবং ক্রিস ওকসের ৩৭ এ ভর করে ৩৭৪ রান করে অলআউট হয় স্বাগতিকরা।

অজিরা ৯০ রানে পিছিয়ে থেকে ২য় ইনিংস শুরু করলে স্মিথের ১৪২, হেডের ৫১, ওয়েডের ১১০ রানে ভিত্তিতে ৭ উইকেটে ৪৮৭ রানে করে ইনিংস ঘোষণা দিয়েছিল।

মন্তব্য: